পানামা পেপারে যেসব বাংলাদেশির নাম


সম্প্রতি পানামাভিত্তিক আইন প্রতিষ্ঠান মোসাক ফোনসেকোর অভ্যন্তরীণ পৌনে তিন টেরাবাইট নথি ফাঁস হয়ে গেছে। জার্মানির একটি স্থানীয় পত্রিকায় একটি অপরিচিত সূত্র থেকে এই বিপুল পরিমান নথি আসে এবং এরপর থেকেই ফাঁস হয়ে যাওয়া তথ্য প্রকাশিত হতে শুরু করে। পত্রিকাটি নিউইয়র্কভিত্তিক অনুসন্ধানী প্রতিবেদনমূলক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস’র(আইসিআইজে) সঙ্গে নথি শেয়ার করেছে। আইসিআইজে সর্বপ্রথম অর্থ পাচারে অভিযুক্তদের নাম প্রকাশ করতে শুরু করে।

সম্পদ লুণ্ঠনকারী বর্তমান ও সাবেক রাষ্ট্রপ্রধানদের মধ্যে রয়েছেন মিশরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারক, লিবিয়ার সাবেক রাষ্ট্রপ্রধান মুয়াম্মার আল গাদ্দাফি এবং সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ। এছাড়া এক ব্যাংকের মাধ্যমে অন্তত প্রায় দুই বিলিয়ন ডলার অর্থ পাচারের সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ সহযোগীও রয়েছেন। বলিউডের তারকা অমিতাভ বচ্চন এবং ঐশ্বরিয়া রায়ের নামও রয়েছে তালিকায়। এছাড়া আছেন তারকা ফুটবলার লিওনেল মেসি।

ফাঁস হওয়া নথিগুলোর মাধ্যমে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেনকো, ইরাকের সাবেক অন্তর্র্বতীকালীন প্রধানমন্ত্রী আয়াদ আলাওয়ি, মিশরের ক্ষমতাচ্যুত স্বৈরশাসক হোসনি মোবারকের ছেলে আলা মুরাবক এবং আইসল্যান্ডের প্রধানমন্ত্রী সিগমান্ডার গানলা উগসন রয়েছেন। আর চীনের ক্ষমতাসীন দলের সাবেক-বর্তমান অন্তত ৮ জনের অবৈধ অথবা গোপন সম্পদ থাকার তথ্যও পাওয়া গেছে। নথিতে রয়েছে ব্রিটিশ রক্ষণশীল এমপি, রাজনীতিবিদের গোপন সম্পদের কথাও।

এখন জানা যাচ্ছে, এতে বাংলাদেশেরও বেশ কয়েকজন ব্যবসায়ীর নাম রয়েছে। তবে তারা কী পরিমাণ অর্থ পাচার করেছেন সে ব্যাপারে বিস্তারিত তথ্য এখনো প্রকাশ করা হয়নি।

ম্যাগনিফিশেন্ট ম্যাগনিচুড ইনকরপোরেশনের পরিচালক ও শেয়ারহোল্ডার এএসএম মহিউদ্দিন মোনেম। ঠিকানা : ১১১ বীরউত্তম সিআর দত্ত সড়ক (সোনাগাঁও রোড) ঢাকা : ১২০৫। এই কোম্পানির আরেক পরিচালক আসমা মোমেন।

টাইটান অ্যালায়েন্স লিমিটেডের পরিচালক এবং প্রমিনেন্ট কনটেইনার লাইনস প্রাইভেট লিমিটেডের পরিচালক ও শেয়ারহোল্ডরি এএফএম রহমাতুল বারি। ঠিকানা : ৫৯২/এ নাজিরপুর বাইলেন চট্টগ্রাম ৪১০০।

রাইটস্টার প্রাইভেট লিমিটেডের পরিচালক ও শেয়ারহোল্ডার আজমত মঈন। ঠিকানা : সিডব্লিউএন (এ), কামাল আতাতুর্ক অ্যাভিনিউ, গুলশান-২, ঢাকা-১২১২।

বাংলা ট্রাক ওভারসিজ লিমিটেডের পরিচালক ও শেয়ারহোল্ডার। ঠিকানা : দ্বিতীয় তলা, ৪ মহাখালী বাণিজ্যিক এলাকা, ঢাকা- ১২১২।

বিবিটিএল এবং স্ট্রস ইউনিভার্সাল লিমিটেডের এর প্রধান ক্লায়েন্ট (মাস্টার ক্লায়েন্ট)। ঠিকানা : রোড নং ১৭, বাড়ি নং ৩১, ব্লক ই, বনানী, ঢাকা- ১২১৩।

সভেরিন ক্যাপিটাল প্রাইভেট লিমিটেডের পরিচালক ও শেয়ারহোল্ডার ক্যাপ্টেন এমএ জাউল। ঠিকানা : বাড়ি নং ৩, রোড নং ৩, খুলশি হিল, চট্টগ্রাম।

রাইটস্টার প্রাইভেট লিমিটেডের পরিচালক ও শেয়ারহোল্ডার দিলিপ কুমার মোদি। ঠিকানা : বাড়ি নং ২৩বি, রোড নং ৩৫, গুলশান-২, ঢাকা- ১২১২।

স্প্রিং শোর ইনকরপোরেটেড এর পরিচালক এফএম জুবাইদুল হক। ঠিকানা : বাড়ি নং ২৬জে, রোড নং ১৮, বনানী, গুলশান, ঢাকা ১২১২। একই কোম্পানির শেয়ারহোল্ডার এফএম জুবাইদুল হক এবং সালমা হক।

বেকিংসডেল লিমিটেড, গ্রাটানভাইল লিমিটেড এবং বর্নিও পাওয়ার্স লিমিটেডের মালিক জাফের উমিদ খান। ঠিকানা : বাড়ি নং ৫, রোড নং ৩২, সেকশন ৭, উত্তরা, ঢাকা।

এল্ডার স্টার লিমিটেডের পরিচালক ও শেয়ারহোল্ডার কাজী রায়হান  জাফর। ঠিকানা: বাড়ি নং ৩৬, রোড ৬৩, গুলশান-২।

রাইটস্টার প্রাইভেট লিমিটেড এবং স্ট্রস ইউনিভার্সাল লিমিটেডের পরিচালক ও শেয়ারহোল্ডার খাজা শাহাদাত উল্লাহ।

তালাভেরা ওয়ার্ল্ডওয়াইড ইনকরপোরেশনের পরিচালক মাহতাব উদ্দিন চৌধুরী। ঠিকানা : বাড়ি নং ৬, রোড নং ৬৭, গুলশান-২, ঢাকা- ১২১৩।

দ্য কন্ট্রাক্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের পরিচালক মির্জা এম ইয়াহিয়া। ঠিকানা : ১৬/১/বি, তল্লাবাগ, সোবহানবাগ, ঢাকা- ১২০৭।

পিরামিড রক লিমিটেডের পরিচালক ও শেয়ারহোল্ডার মোহাম্মদ আমিনুল হক। ঠিকানা : বাড়ি  নং ১৩, রোড নং ১০৪, গুলশান, ঢাকা-১২১২।

লাকি ড্রাগন ম্যানেজমেন্ট ইনকরপোরেশনের পরিচালক মোহাম্মদ জাহিদুল ইসলাম। ঠিকানা : হরলা, চন্দনাইশ, চট্টগ্রাম।

রাইটস্টার প্রাইভেট লিমিটেড এবং স্ট্রস ইউনিভার্সাল লিমিটেডের পরিচালক ও শেয়ারহোল্ডার মোহাম্মদ শাহেদ মাসুদ।

গ্রাটানভাইল লিমিটেডের মালিক মোহাম্মদ ফয়সাল করিম খান। ঠিকানা : ৬৮, ঢাকা ক্যান্টনমেন্ট।

এন্ডারলাইট লিমিটেডের পরিচালক ও শেয়ারহোল্ডার নজরুল ইসলাম। ঠিকানা : কালিমোহর, রাজবাড়ী।

পিরামিড রক লিমিটেডের পরিচালক ও শেয়ারহোল্ডার নাজিম আসাদুল হক।

এল্ডার স্টার লিমিটেডের পরিচালক নিলুফার জাফরুল্লাহ। ঠিকানা : বাড়ি নং ৪-এ, রোড নং ৭৩, গুলশান-২

স্প্রিংশোর ইনকরপোরেটেডের পরিচালক সালমা হক।

সভেরিন ক্যাপিটাল প্রাইভেট লিমিটেডের পরিচালক ও শেয়ারহোল্ডার সৈয়দ সিরাজুল হক। ঠিকানা : ফ্ল্যাট নং ৪, বাড়ি নং ৬, রোড নং ১২৪, গুলশান, ঢাকা- ১২১২।

দ্য কন্ট্রাক্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের পরিচালক সাইয়েদা সামিনা মির্জা।

পিরামিড রক লিমিটেডের পরিচালক ও শেয়ারহোল্ডার তারিক ইকরামুল হক।

তালাভেরা ওয়ার্ল্ডওয়াইড ইনকরপোরেশনের পরিচালক উম্মে রুবানা।

হ্যান্সঅ্যাটিক লিমিটেড এবং পাথফাইন্ডার ফিন্যান্স লিমিটেডের পরিচালক জাফরুল্লাহ কাজী। ঠিকানা : বাড়ি নং ৪-এ, রোড নং ৭৩, গুলশান-২। একই কোম্পানির পরিচালক ও শেয়ারহোল্ডার জাফরুল্লাহ নিলুফার।

কম্পাস ডি বাংলা লিমিটেডের পরিচালক ও শেয়ারহোল্ডার জুলফিকার হায়দার। ঠিকানা : প্লট ৭৭, রোড নং ৫, ব্লক এ, সেকশন ১২, মিরপুর, ঢাকা।
সূত্র : বাংলামেইল২৪

Post a Comment