প্রাইম ব্যাংকের মূলধন বেড়েছে ১০১৯ কোটি টাকা


বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান প্রাইম ব্যাংকের বর্তমান পরিশোধিত মূলধন দাঁড়িয়েছে ১ হাজার ২৯ কোটি ৩৪ লাখ টাকা। ১৯৯৫ সালে ব্যাংকটি মাত্র ১০ কোটি টাকা পরিশোধিত মূলধন নিয়ে যাত্রা শুরু করে। এ হিসাবে ২১ বছরে ব্যাংকটির মূলধন বেড়েছে ১ হাজার ১৯ কোটি টাকার বেশি।

শনিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আহমেদ কামাল খান এ তথ্য জানান। ব্যাংকের ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে আহমেদ কামাল বলেন, ২০১৫ সাল শেষে ব্যাংকের আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ১৯ হাজার ৪৮৪ কোটি টাকা, আর বিনিয়োগ করা হয়েছে ১৫ হাজার ১৮৬ কোটি টাকা। বর্তমানে ব্যাংকের ১৪৫টি শাখা আছে, এটিএম আছে ১৭০টি এবং মানি
একচেঞ্জ আছে ৩টি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ব্যাংকের বর্তমান খেলাপি ঋণ ৭ দশমিক ৮৬ শতাংশ, যা পূর্ববর্তী বছরের চেয়ে একটু বেশি। গত দুই বছরে রাজনৈতিক অস্থিরতার কারণে এটি বেড়েছে। তাছাড়া খেলাপি ঋণ সংজ্ঞায়নে কিছু নীতিগত পরিবর্তন আনা হয়েছে। 

তিনি বলেন, খেলাপি ঋণ রাইট অফ করা হলেও আদায়ের চেষ্টা কিন্তু বন্ধ হয় না। যেমন, আমরা রাইট অফকৃত ঋণ থেকেও গত বছর ৩০ থেকে ৪০ কোটি টাকা আদায় করেছি।

আরেক প্রশ্নের উত্তরে তিনি বলেন, এটিএম কার্ড জালিয়াতির ঘটনায় প্রাইম ব্যাংক আক্রান্ত না হলেও ভবিষ্যতে যাতে এ ধরনের সমস্যা না হয়, তার জন্য আমরা আগাম প্রস্তুতি নিয়েছি। এ ধরনের আননোন ইভেন্ট মোকবেলার জন্য একটি আবহ তৈরি করে আমরা আগে থেকেই কাজ করছি।
আহমেদ কামাল বলেন, আর্থিক ঝুঁকির চেয়ে এখন অপারেশন ও ডকুমেন্টেশন ঝুঁকিটা বড়। কোথা থেকে কোন দিক থেকে আঘাত আসে তা কেউ জানে না। তাই আইটি ও ডিজিটাল প্লাটফর্মকে বেস ধরে আমরা ভবিষ্যত ব্যাংকিংয়ের দিকে এগিয়ে যাচ্ছি।
সংবাদ সম্মেলনের ব্যাংকের উপ ব্যবস্থাপনা পরিচালকরাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment