**TRY FREE HUMAN READABLE ARTICLE SPINNER/ARTICLE REWRITER**

পানামা পেপার্স : ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল প্রধানের পদত্যাগ


পানামা পেপার্স ফাঁস হয়ে যাওয়ায় বিশ্বের বড় বড় ক্ষমতাধরদের ভিত যেন নড়ে গেছে। বিশ্ব জুড়ে এ নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হচ্ছে। পানামা পেপার্স ফাঁসের ঘটনায় আইসল্যান্ডের প্রধানমন্ত্রী দায়িত্ব থেকে সাময়িক অব্যাহতি নেয়ার পর এবার পদত্যাগ করলেন দুর্নীতি বিরোধী সংগঠন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের চিলি শাখা প্রধান দেলাভেউ।

পানামা পেপার্সে নাম আসায় তার কার্যালয় খালি করে দেয়া হয়েছে। তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠেনি। তবে তিনি বেশ কিছু গোপনীয় প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ত রয়েছেন বলে উল্লেখ করেছে পানামা পেপার্স। একটি সরকারি মনিটরিং সংস্থার প্রধান এবং করপোরেট ক্ষেত্রে তার দুর্নীতির বিষয়ে প্রশ্ন তুলেছে পানামা পেপার্স। 

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল ১৯৯৩ সালে প্রতিষ্ঠিত হয়। জার্মানির বার্লিনভিত্তিক এ বেসরকারি সংস্থার কাজই হলো সারা বিশ্বে রাজনৈতিক এবং করপোরেট দুর্নীতির বিষয়গুলো পর্যবেক্ষণ করা।

গত মঙ্গলবার সংস্থাটির চেয়ারম্যান জোসে উগাজ বলেন, যা কিছু ঘটেছে তা নিয়ে আমরা খুবই বিব্রত। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের পক্ষ থেকে আমরা স্বচ্ছতা এবং সততাকেই সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে আসছি। তবে যদি দেলাভেউয়ের সঙ্গে কোন গোপন কোম্পানির সম্পর্কের কথা বেরিয়ে আসে তবে চিলি শাখা বন্ধের প্রক্রিয়া শুরু করব আমরা। 

Source : jagonews24

Post a Comment