১১ শতাংশ কাজ বাকি রেখেই কারাগার উদ্বোধন


কেরানীগঞ্জে নবনির্মিত ঢাকা কেন্দ্রীয় কারাগার আগামী রোববার (১০ এপ্রিল) উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে এখনো কারাগারটির ১১ শতাংশ নির্মাণ কাজ বাকি রয়েছেন বলে জানিয়েছেন কারা মহাপরিদর্শক ব্রি. জে. (আইজি-প্রিজন) সৈয়দ ইফতেখার উদ্দিন। শুক্রবার কারা অধিদফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

কারা মহাপরিদর্শক বলেন, কারগারটির ৮৯ শতাংশ কাজ শেষ হয়েছে। কিছু কাজ এখনো বাকি রয়েছে। তবে কাজ বাকি থাকলেও এটি উদ্বোধনের উপযোগী। উদ্বোধনের পরপরই শুরু হবে আসামি স্থানান্তরের কাজ। ছুটির দিনে বেশি সংখ্যক আসামি স্থানান্তর করা হবে।

সংবাদ সম্মেলনে আইজি-প্রিজন সাংবাদিকদের নতুন এই কারাগারের অত্যাধুনিক নিরাপত্তার বিষয়ে ব্রিফ করেন। কারাগারে মোবাইল ফোন ব্যবহার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, অনেক সময় কারাগারে লোড শেডিং হয়, এ কারণে জ্যামার কাজ করে না। তখন মোবাইল ব্যবহার হতে পারে। তবে আমরা কারাগারে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ দেয়ার কাজ করছি।

সৈয়দ ইফতেখার উদ্দিন আরো বলেন, অত্যাধুনিক এই কারাগারে লাগেজ এবং পার্সোন স্ক্যানার রয়েছে। কেউ মোবাইল কিংবা মাদক নিয়ে ভেতরে ঢুকতে পারবে না।

কারাগারের ধারণ ক্ষমতার বিষয়ে তিনি বলেন, অত্যাধুনিক এই কারাগারের ধারণ ক্ষমতা ৫ হাজার। কারাগারে মহিলাদের জন্য আলাদা ভবন নির্মাণ কাজ চলছে। আপাতত নারীবন্দীদের কাশিমপুরে রাখা হবে।

কেরানীগঞ্জের রাজেন্দ্রপুরে প্রায় ১৯৪ একর জায়গার উপর নির্মিত হয়েছে এশিয়ার সর্বাধুনিক ও বৃহত্তম এই কারাগার। এর ধারণ ক্ষমতা প্রায় ৫ হাজার। আগামী রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কারাগার উদ্বোধন করবেন করবেন।

Source : jagonews24

Post a Comment