জান বাজি রেখে বাঁচালেন অসংখ্য কৃষকের ফসল


কয়েক বছর আগের ঘটনা। যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যের গ্রামীণ অঞ্চল ওয়েল্ড কাউন্টিতে তখন চলছিল প্রচণ্ড রকমের বজ্রঝড়। আর এতে সৃষ্টি হয় ভয়াবহ অগ্নিকাণ্ড। কৃষকদের একরের পর একর জমি পুড়ে ছাই হয়ে যাচ্ছিল। নষ্ট হয়ে যাচ্ছিল ক্ষেতের সব ফসল। অগ্নিকাণ্ডের ভয়াবহতা এতোটাই তীব্র ছিল যে শুধু চেয়ে চেয়ে দেখা ছাড়া আর কিছুই করা ছিল না কৃষকদের।     

তবে এর মধ্যেও স্থানীয় এক কৃষক ব্যতিক্রম ইতিহাস সৃষ্টি করলেন। নিজের জীবনের ঝুঁকি নিয়ে যতটা সম্ভব ফসল রক্ষার চেষ্টা করলেন এরিক হাওয়ার্ড নামের ওই কৃষক। নিজের ট্রাক্টর নিয়ে নেমে পড়লেন মাঠে। আগুনের একেবারে পাশ দিয়ে ফসল কাটার ট্রাক্টরটি ব্যবহার করে ফসলগুলো কেটে দেন তিনি। এরপর ফসল কেটে দেয়া স্থানের বাইরে আগুন আর ছড়াতে পারেনি। এর ভিডিওটি তখন ধারণ করে রেখেছিলেন এক চলচ্চিত্র নির্মাতা। 

নিজেকে কঠিন বিপদের মধ্যে নিক্ষেপ করে এরিক শুধু নিজের ৩০ একর ভূমির ফসলই রক্ষা করেনি। অন্য অনেক কৃষকের জমির ফসলও পুড়ে যাওয়া থেকে বাঁচিয়ে দিয়েছে। এ ধরনের ঝুঁকি নিতে গিয়ে তিনি মারাও যেতে পারতেন। তবে তাতে ভয় পাননি এরিক। তার এই সাহসিকতার জন্য নিঃসন্দেহে একটি মেডেল পাওয়ার দাবিদার এরিক।
সূত্র : বাংলামেইল২৪

Post a Comment