বাংলাদেশি চিকিৎসকের অপারেশন সরাসরি দেখা গেল ১৩০ দেশে


প্রযুক্তির কল্যাণে বিশ্ব এখন হাতের মুঠোয়। এটা আবারও প্রমাণ হলো। লন্ডনে একজন রোগীর অপারেশন সরাসরি ঢাকা থেকে দেখার সুযোগ করে দিল প্রযুক্তি। শুধু ঢাকাই নয়, সরাসরি অপারেশনটি দেখা গেছে বিশ্বের অন্তত ১৩০টি দেশ থেকে। আর অপারেশনটি করেছেন বাংলাদেশি চিকিৎসক সেন্ট বার্থেলমিউ হাসপাতাল ও বার্টস হেলথ এনএইচএস ট্রাস্টের সার্জারি কন্সাল্টেন্ট ডা. শফি আহমেদ। 

১৪ এপ্রিল রয়েল লন্ডন হাসপাতালে এই অপারেশটি করা হয়। বাংলাদেশে রাজধানীর গুলশানে আরএ হাসপাতালে বসে সার্জন, চিকিৎসক, মেডিকেল শিক্ষার্থীসহ সাধারণরা তা দেখার সুযোগ পেয়েছেন। অপারেশনটি সরাসরি দেখার সুযোগ করে দিয়েছেন রয়েল কলেজ অব সার্জারির কন্সাল্টেন্ট অধ্যাপক রাকিবুল আনোয়ার।

অপারেশন সম্পর্কে রাকিবুল আনোয়ার বলেন, কোলন ক্যান্সারে আক্রান্ত ৭০ বছর বয়স্ক এক ব্রিটিশ নাগরিকের অপারেশনটি বিশ্বের অন্তত ১৩০টি দেশে সরাসরি সম্প্রচার হয়েছে ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তি ব্যবহার করে।

পৃথিবীর সেরা অপারেশন থিয়েটারের অভিজ্ঞতা বিশ্বের অনগ্রসর দেশগুলোর নবীন সার্জনদের কাছে পৌঁছে দেয়াই এর মূল লক্ষ্য ছিল বলে জানিয়েছেন রাকিবুল আনোয়ার। 

অপারেশনের সময় সার্জিক্যাল টিমের কাছে দর্শক চিকিৎসক ও মেডিকেল স্টুডেন্টরা প্রশ্নও করতে পেরেছেন। পরে সেসবের উত্তর দেয়া হয়েছে।

রাকিবুল আনোয়ার বলেন, বিশ্বব্যাপী সার্জারি প্রশিক্ষণে বিদ্যমান অসমতা, পিছিয়ে পড়া দেশগুলোর সার্জন ও সার্জারি প্রশিক্ষণার্থীদের এ প্রযুক্তির মাধ্যমে যুক্ত করে সহজে প্রশিক্ষণ গ্রহণের সুযোগ করে দেয়া হয়েছে। ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তি ব্যবহারে মাধ্যমে যে শেখা যায়, এ অপারেশনটি তারই প্রমাণ। 

ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তি শত শত বছর ধরে চলে আসা সার্জারি প্রশিক্ষণের রীতিতে পরিবর্তন নিয়ে আসবে বলেও আশা রাকিবুলের। তিনি বলেন, আগে যেখানে অপারেশনের সময় প্রশিক্ষণার্থীকে সার্জন ও তার সহকারীর পেছনে দাঁড়িয়ে অপারেশন ফিল্ড দেখতে যথেষ্ট সংগ্রাম করতে হতো, এ প্রযুক্তি ব্যবহারে সেটি আরো সহজ করে দিচ্ছে। 

গুগল কার্ডবোর্ড এবং স্মার্টফোনের মাধ্যমে বিশ্বব্যাপী সার্জন, মেডিকেল শিক্ষার্থীরা এ অপারেশনটি দেখতে পেরেছেন। 
অপারেশন থিয়েটারে সার্জন এবং তার টিমের সঙ্গে থাকা অত্যাধুনিক ক্যামেরায় ইমার্সিভ অপারেশন থিয়েটারের অভিজ্ঞতা সৃষ্টি করার মাধ্যমে দর্শক অপারেশন থিয়েটারে ৩৬০ ডিগ্রি দেখতে পেরেছেন। ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তিতে দর্শক সার্জিক্যাল টিমের অংশ হিসেবে নিজেই অপারেশন থিয়েটারে উপস্থিত আছেন অনুভব করেছেন বলে জানিয়েছেন অনেকেই।

এরআগে ২০১৪ সালে ক্যান্সারে আক্রান্ত একজন রোগীর শরীরে অস্ত্রোপ্রচার করেছিলেন ড. শফি আহমেদ; গুগল প্লাসের মাধ্যমে সেই অপারেশনটি দেখেছিলেন ১১৫টি দেশের মোট ১৩ হাজার মানুষ। অপারেশনটি ছিল ওই রোগীর যকৃত ও অন্ত্র থেকে টিউমার অপসারণের। 
সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment