বিবাহের নিগূঢ় রহস্য


বিবাহ আল্লাহর তাআলা কল্যাণকর নিদর্শনসমূহের মধ্যে অন্যতম নিদর্শন। এ নির্দশন রয়েছে সৃষ্টিকুলের প্রত্যেকের মাঝেই। কিন্তু এর বিধিনিষেধে শুধু মানুষের জন্য শর্তারোপ করা হয়েছে। তাই মানুষের বিষয়টা আল্লাহ তাআলা তার অন্যান্য প্রাণীর ন্যায় যৌনচর্চা করার পথ উন্মুক্ত রাখেননি। যেমনটি উন্মুক্ত জীবজন্তু ও উদ্ভিদের মাঝে। কেননা বিবাহের মাঝে রয়েছে আল্লাহ তাআলার নিগূঢ় রহস্য। যা তুলে ধরা হলো-

> মানুষের জন্য বিবাহের উপযুক্ত সম্মানজনক নিয়ম-কানুন নির্ধারণ করে দিয়েছেন। যার দ্বারা মানব জাতির মর্যাদার হেফাজত ও সম্মান সংরক্ষণ হয়। আর তা হলো শরিয়ত সম্মত বিবাহ।

> একজন পুরুষের সঙ্গে অপর মহিলার সম্মানজনক সর্ম্পক হয়। ইহা উভয়ের সন্তুষ্টি, ইজাব-কবুল এবং ভালোবাসা ও বন্ধুত্ব প্রতিষ্ঠিত হয়।

> বৈধ পন্থায় বিবাহের দ্বারা যৌন চাহিদা পূরণ হয়।

> সর্বোপরি বংশানুক্রম বিনষ্ট হওয়া থেকে জাতি রক্ষা পায় এবং নারীরা প্রত্যেক অনিষ্টকারীর অনিষ্ট থেকে হিফাজত থাকে।

> সর্বোপরি বিবাহের মাধ্যমে মানববংশ বিস্তারের মাধ্যমে প্রত্যেক বান্দা আল্লাহ আনুগত্য ও তার গোলামী করবে।

আল্লাহ তাআলা তাঁর নিগূঢ় রহস্য কুরআনে এভাবে উন্মোচন করেছেন। আল্লাহ বলেন, ‘আর এক নিদর্শন এই যে, তিনি তোমাদের জন্যে তোমাদের মধ্য থেকে তোমাদের সঙ্গিণীদের সৃষ্টি করেছেন, যাতে তোমরা তাদের কাছে শান্তিতে থাক এবং তিনি তোমাদের মধ্যে পারস্পারিক সম্প্রীতি ও দয়া সৃষ্টি করেছেন। নিশ্চয় এতে চিন্তাশীল লোকদের জন্যে নির্দেশনাবলী রয়েছে।’ (সুরা রুম : আয়াত ২১)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে বৈধ পন্থায় বিবাহের বন্ধনে আবদ্ধ হওয়ার তাওফিক দান করুন। আমিন।

Source : jagonews24

Post a Comment