খুলনায় নৌযান ধর্মঘট অব্যাহত


বেতন-ভাতা বৃদ্ধি ও নৌপথে চুরি-ডাকাতি বন্ধসহ ১৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে অনির্দিষ্টকালের জন্য নৌযান ধর্মঘট পালন করছে নৌযান শ্রমিক ফেডারেশন। বুধবার রাত ১২টা ১ মিনিট থেকে অনির্দিষ্টকালের এ ধর্মঘট শুরু হয়। ধর্মঘটে খুলনা অঞ্চলের পাঁচ হাজারের বেশী শ্রমিক অংশ নিয়েছেন।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক আবুল কাশেম মাস্টার জানান, বেতন-ভাতা বৃদ্ধি, নৌপথে চুরি-ডাকাতি বন্ধ ও নদী খননসহ ১৫ দফা দাবি আদায়ের জন্য এ কর্মসূচি ঘোষণা করা হয়। ঘোষণা অনুযায়ী বুধবার মধ্যরাত থেকে সারা দেশের প্রায় ১২ হাজার নৌযানের (কার্গো, কোস্টার, বার্জ) শ্রমিক-কর্মচারীরা তাদের কাজ বন্ধ রেখে কর্মবিরতি ও ধর্মঘট শুরু করেছেন।

তিনি আরো জানান, মালিকপক্ষ দীর্ঘদিন ধরে তাদের দাবি পূরণের আশ্বাস দিয়ে এলেও তা বাস্তবায়ন করছে না। সর্বশেষ গত এক মাসের মধ্যে সব দাবি বাস্তবায়নের কথা থাকলেও তা কার্যকর করেনি নৌযান মালিকপক্ষ। তাই দাবি আদায়ের লক্ষ্যে এ কর্মসূচির ঘোষণা দেওয়া হয়েছে।

এদিকে মধ্যরাত থেকে নৌযান শ্রমিকদের কর্মবিরতি ও ধর্মঘট শুরু হওয়ায় মংলা বন্দরে অবস্থানরত সব ধরনের দেশি-বিদেশি বাণিজ্যিক জাহাজের পণ্যবোঝাই-খালাস ও পরিবহন কাজ বন্ধ হয়ে যায়। এ ছাড়া মংলা বন্দরের সঙ্গে সারা দেশের নৌ যোগাযোগ বন্ধ রয়েছে।
সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment