**TRY FREE HUMAN READABLE ARTICLE SPINNER/ARTICLE REWRITER**

তেজগাঁওয়ে অত্যাধুনিক পাবলিক টয়লেট উদ্বোধন


রাজধানীর তেজগাঁওয়ে অত্যাধুনিক সব সুযোগসুবিধা সমৃদ্ধ পাবলিক টয়লেটের উদ্বোধন করা হয়েছে।

সোমবার দুপুরে তেজগাঁও সাতরাস্তায় টিঅ্যান্ডটি গেটের সামনে পাবলিক টয়লেটটির উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক। ওয়াসা ও ওয়াটার এইডের সহযোগিতায় টয়লেটটি তৈরি করেছে ডিএনসিসি ।

নারী-পুরুষের জন্য আলাদা এই পাবলিক টয়লেটটিতে রয়েছে প্রতিবন্ধীবান্ধব অবকাঠামো, নারী বান্ধব পরিবেশ ও নারী কেয়ারটেকার, নিরাপদ খাবার পানি, সাবান ও গোসলের ব্যবস্থা।

টয়লেটের বাইরের চত্ত্বরে সিসিটিভি ক্যামেরাও স্থাপন করা হয়েছে। টয়লেটটির রক্ষণাবেক্ষণের জন্য ওয়ার্ড কাউন্সিলরের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে।

এসময় ডিএনসিসি মেয়র আনিসুল হক বলেন, তেজগাঁও ও শিল্পাঞ্চলের লোকজন এই টয়লেট ব্যবহার করবেন। এটা বড় বড় বাড়ির টয়লেট থেকে সুন্দর ও উন্নত। আমি চাই আপনারা নিজের মনে করে এর পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখবেন। সিটি কর্পোরেশনের সঙ্গে রাজধানীতে পাবলিক টয়লেট তৈরির কাজে সহযোগিতার জন্য ওয়াসা ও ওয়াটার এইড কে ধন্যবাদ জানান তিনি।

মেয়র আরো বলেন, ঢাকায় ইতোমধ্যে ৪টি অত্যাধুনিক পাবলিক টয়লেট তৈরি করা হয়েছে। ১৪টির কাজ চলছে। ১০০টির বেশি পাবলিক টয়লেট তৈরির পরিকল্পনা রয়েছে। তবে আমরা টয়লেট বানানোর জায়গা পাচ্ছি না। ইতোমধ্যে ঢাকার ৮৬টি পেট্রোল পাম্পের মালিকদের জায়গায় আমরা টয়লেট তৈরির জন্য আলোচনা করেছি। তবে তারা এখনো সাড়া দেয়নি।

এসময় ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান বলেন, আগের দিনের পাবলিক টয়লেটগুলো এতো মানসম্মত ছিল না। বর্তমানে পদ্ধতি বদলে সিটি কর্পোরেশন, ওয়াসা ও এনজিওগুলো একসঙ্গে কাজ করায় উন্নত হচ্ছে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রিসেল, ওয়াটার এইডের আঞ্চলিক প্রধান থেরাস মোহান।

সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment