সপ্তাহের শুরুতে সূচক পতন, লেনদেনের উত্থান


সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের দুই শেয়ারবাজারে মূল্য সূচকের পতন ধারায় লেনদেন শেষ হয়েছে। একই সঙ্গে কমেছে লেনদেন হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর। তবে দুই স্টক এক্সচেঞ্জে বেড়েছে টাকার অংকে লেনদেনের পরিমাণ।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, রোববার দিন শেষে দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট কমে চার হাজার ৪৩১ পয়েন্টে অবস্থান করছে এবং শরিয়া সূচক ডিএসইএস ৫ পয়েন্ট কমে ১ হাজার ৭০ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ৫ পয়েন্ট কমে ১ হাজার ৬৮১ পয়েন্টে অবস্থান করছে।

দিন শেষে লেনদেন হয়েছে ৪৬৩ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা গত কার্যদিবসের চেয়ে ৩০ কোটি টাকা বেশি। বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৩৩ কোটি ৪৩ লাখ টাকা।

ডিএসইতে ৩১৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৯টির, কমেছে ১৮৫টির আর অপরিবর্তিত আছে ৩৫টি প্রতিষ্ঠানের শেয়ারের।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ২২ পয়েন্ট কমে ৮ হাজার ২৮১ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক ১ পয়েন্ট কমে ৯৯৩ পয়েন্টে, সিএসই৩০ সূচক ২১ পয়েন্ট কমে ১২ হাজার ৩৫৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪২ পয়েন্ট কমে ১৩ হাজার ৬৩২ পয়েন্টে এবং সিএসআই সূচক ৪ পয়েন্ট কমে ৯৪০ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে মোট ২৩৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৩টির, কমেছে ১৪৩ টির আর অপরিবর্তিত আছে ৩২টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ২৯ কোটি ৮৩ লাখ টাকা।
সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment