বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বৈশাখী প্রস্তুতি


বাঙালির প্রাণের উৎসবকে রাঙিয়ে তুলতে ব্যস্ততা এখন সবর্ত্র। চারিদিকে চলছে সাজসাজ রব। বর্ষবরণকে কেন্দ্র করে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীরাও নিয়েছে নানা ধরনের প্রস্ততি। এবার নতুন বছরকে স্বাগত জানাতে ‘নথ্র্ সাউথ ইউনিভার্সিটি সাংস্কৃতিক সংগঠন’ আয়োজন করছে দিনব্যাপি বৈশাখি মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের। মনমুগ্ধকর এই অনুষ্ঠানের আয়োজনে থাকছে নাচ, গান, গম্ভিরা সহ বাউল গান, মুকাভিনয়, কনসার্ট এবং আরো অনেক কিছু। প্রতিযোগীরা রবীন্দ্রনাথের কোনো চরিত্রে আথবা কৃষকের চরিত্রে সাজতে পারবেন। এছাড়াও সাজানো হচ্ছে মেলার স্টলগুলোকে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি পহেলা বৈশাখকে উদযাপন করতে নানান আয়োজন মেতে উঠেছে। লাউন্জ থেকে ভেসে আসছে পহেলা বৈশাখের গান। কমিউনিকেশন ক্লাবের পক্ষ থেকে করা হচ্ছে রাস্তা আল্পনার কাজ। পহেলা বৈশাখে প্রথমই মঙ্গলশোভা যাত্রা দিয়ে শুরু করা হবে। এছাড়াও ইংলিশ লিটারেচার ক্লাব আয়োজন করছে সাংস্কৃতিক অনুষ্ঠানের।

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি বাংলা বছরের প্রথম দিনকে রাঙ্গিয়ে তুলতে হাতে নিয়েছে দিনব্যাপি নানান আয়োজনের। অনুষ্ঠান সাজিয়েছে বৈশাখি মেলা, মঙ্গল শোভাযাত্রা, ঐতিহ্যবাহী বাংলা গান, ফোক গান, থিয়েটার এবং কনসার্ট দিয়ে। সারা দিনব্যাপি এই আয়োজন শুরু করা হবে মঙ্গল শোভাযাত্রা দিয়ে। এছাড়াও থাকছে ঐতিহ্যবাহী ঘোড়ার গাড়ি, রঙ্গিন মুখোশ, ফেস্টুন যা শোভাযাত্রাকে করে তুলবে আরো রঙিন। পহেলা বৈশাখকে কেন্দ্র করে বিভিন্ন ধরনের নাটক আয়োজন করা হবে।

অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর মতো ব্রাক বিশ্ববিদ্যালয়ও মঙ্গল শোভাযাত্রা দিয়ে নতুন বছরের উৎযাপন আরম্ভ করবে। এছাড়াও থাকছে পান্তা ইলিশ খাওয়ার আয়োজন। করা হয়েছে বৈশাখি মেলার আয়োজন; সেখানে থাকবে নাগরদোলা, বায়োস্কোপ, সাঁপুরি দলের সাঁপ খেলা দেখানো। সাজানো হবে স্টল। স্টলে পাওয়া যাবে মুড়ি মুরকি ও অন্যান্য ঐতিহ্যবাহী খাবার। শিক্ষার্থীরা পরবে রঙিন জামা কাপড়। বিশ্বাবদ্যালয় প্রাঙ্গনে করা হয়েছে আল্পনা।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি বরাবরের মতো এবার বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে উদযাপন করবে পহেলা বৈশাখ। ফোক গান, জারি-সারি গান, বাউল গানের আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সামনে থাকছে নানান ধরনের খাবারের আয়োজন। এছাড়াও রঙিন বেলুন দিয়ে নতুন বছরকে আরো রঙিন করার প্রচেষ্টা চলছে।

Source : jagonews24

Post a Comment