স্বর্ণকেশী সুন্দরী রোবট [ভিডিও]


ছোট বেলায় অ্যানিমেশন কার্টুনের ভক্ত ছিলেন হং কংয়ের রিকি মা। তার পছন্দের তালিকায় শীর্ষে ছিল রোবট। একটু বড় হওয়ার পর স্বপ্ন ছিল রোবট তৈরির।  অ্যানিমেশনের প্রতি টান থেকেই তিনি তৈরি করলেন একটি রোবট। যেটি দেখতে হলিউডের এক নায়িকার মত। এই স্বর্ণ কেশি রোবটটি কথা বলতে পারে। পারে মানুষের মত হাত পা নাড়াতে। এমনটি সে ঠোট বাকিয়ে চোখ টিপ দিয়ে অভিব্যক্তিও জানাতে পারে। 

রিকি মা পেশায় একজন প্রডাক্ট ডিজাইনার এবং প্রোগ্রামার। তার বয়স এখন ৪২ বছর। এই বয়সে এসেও তিনি তার আজন্ম লালিত শৈশবের স্বপ্ন বাস্তবায়ন করলেন। একা একাই তৈরি করলেন স্বর্ণকেশী রোবটটি।

রিকির এই রোবটটি তৈরিতে সময় লেগেছে দেড় বছর। খরচ হয়েছে প্রায় ৫০ হাজার মার্কিন ডলার। এই রোবটির নাম দিয়েছেন তিনি মার্ক ১। এটি মানুষের সঙ্গে কথোপকথোনে পারঙ্গম। 
কেউ রোবটটির প্রশংসা করলে সে খুশিতে ডগোমগো হয়। এমনকি চোখ মেরে ঠোট বাকিয়ে তার প্রতিউত্তরও জানায়। ধন্যবাদ জানাতেও ভুল করে না রোবটটি। 

থ্রিডি প্রিন্টারে তৈরি করা হয়েছে এই রোবটির যন্ত্রাংশ। মানুষের চামড়ার মত রোবটির চামড়া তৈরি করা হয়েছে সিলিকন দিয়ে। মানুষের অস্থি মজ্জার মত এর আছে কংকাল।

রোবটটির সঙ্গে কথা বলার জন্য মাইক্রোফোন ব্যবহার করতে হয়। কোনো প্রশ্ন করলে সেটি জবাব দিতে পারে। 

মা জানিয়েছেন, এই প্রোটোটাইপ রোবটটি তিনি শখের বশে তৈরি করেছেন। তবে হয়তো কেনো একজন এটি বাণিজ্যিকভাবে কিনে নিতে চাইবে। এতে তার অমত নেই। কেননা, রোবটটির সঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তা যোগ করলে এটি মানুষের সহচর হয়ে উঠবে। 

দেখুন ভিডিওতে: 

<

Post a Comment