কলাবিদ ড. মুহম্মদ শহীদুল্লাহ পুরস্কার পেলেন আতাউর ও মহাদেব


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বাংলা বিভাগের অ্যালামনাই অনুষ্ঠানে বাংলা সাহিত্যে অসামান্য অবদানের জন্যে বাংলা বিভাগের প্রাক্তন অধ্যাপক কবি আতাউর রহমান ও সাবেক শিক্ষার্থী কবি মহাদেব সাহাকে ‘কলাবিদ ড. মুহম্মদ শহীদুল্লাহ পুরস্কার-২০১৫’ প্রদান করা হয়েছে।

শনিবার অ্যালামনাইয়ের দ্বিতীয় ও শেষদিনে বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে এ পুরস্কার প্রদান করা হয়। অধ্যাপক পি এম সফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক।

এদিকে কবি আপেল আবদুল্লাহকে সভাপতি ও অধ্যাপক ড. পিএম সফিকুল ইসলামকে সাধারণ সম্পাদক করে বাংলা বিভাগের প্রথম অ্যালামনাই নির্বাহী কমিটি গঠন করা হয়েছে। এতে কোষাধ্যক্ষ হিসেবে আছেন অনীক মাহমুদ। পরবর্তী সাত দিনের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে বলে বিভাগ সূত্রে জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের (রাবি) বাংলা বিভাগের দুই দিনব্যাপি প্রথম অ্যালামনাই সম্মেলনে শিক্ষার্থীদের পদচারণায় ক্যাম্পাসে যে মিলন মেলা হয়েছিল, তা শনিবার ভেঙেছে। বাংলা বিভাগ সূত্রে জানা যায়, এদিন বেলা ১১টায় শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি, সমাজ ও মানবসম্পদ উন্নয়নে বাংলা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের অবদান শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করা হয়। প্রবন্ধ উপস্থাপন করেন মাযহারুল ইসলাম তরু। এ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আবদুল খালেক। সঞ্চালনায় করেন অধ্যাপক ড. সুজিত সরকার।

এদিন বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত প্রবীণ শিক্ষক অধ্যাপক ড. আবদুল খালেক, এম এ আউয়াল, আবু বকর সিদ্দিক, শেখ আতাউর রহমান, জুলফিকার মতিনসহ অন্যান্য শিক্ষক ও পরলোকগমনকারী শিক্ষকদের পরিবাদের সদস্যদের সংবর্ধনা ও সম্পাননা প্রদান করা হয়। এ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক অমৃত লাল বালা।

সন্ধ্যায় মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘লাল জমিন’ মঞ্চস্থ হয়। এরপর জনপ্রিয় কণ্ঠশিল্পী ফরিদা পারভীনের একক সংগীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়। এছাড়া এদিন আরো ছিল স্মৃতিচারণ, গম্ভীরা, র‌্যাফেল ড্র ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রসঙ্গত, শুক্রবার বেলা ১১টার দিকে কাজী নজরুল ইসলাম মিলনায়তনে বাংলা বিভাগের দুই দিনব্যাপি প্রথম অ্যালামনাই সম্মেলনের উদ্বোধন করেন সাবেক উপাচার্য অধ্যাপক ড. আবদুল খালেক।
সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment