নিজের স্ত্রী সম্পর্কে যে ৮টি কথা সবার সামনে বলা উচিত নয়


তারেক আর দিনার বিয়ে হয়েছে মাস ছয়েক। এর মধ্যেই সম্পর্কে শুরু হয়েছে টানাপড়েন। তারেকের বিশেষ একটি স্বভাব কিছুতেই মেনে নিতে পারে না দিনা। তা হল, অন্যের সামনে অহেতুক দিনাকে ছোট করার প্রবণতা। এটা নিয়ে বহু বার দু’জনের মধ্যে কথা হলেও পরিস্থিতির বদল হয়নি। সম্পর্কটা আরও খারাপ হয়েছে।

তারেকের সমস্যাটা একটা উদাহরণ মাত্র। কিন্তু এমনটা ঘটে প্রায়শই। নিজের স্ত্রী সম্পর্কে বাইরের লোকের সামনে মাঝে মধ্যেই আমরা বলে ফেলি এমন কিছু কথা, যা কখনওই কারো সঙ্গে শেয়ার করা উচিত নয়।

আমার স্ত্রী যদি আপনার মতো দেখতে হত
এই ধরনের কথা বললে প্রথমত আপনার স্ত্রী ভীষণ কষ্ট পাবেন। আর যাকে বলছেন, তিনিও আপনাকে হীনমন্যতায় ভোগা অসুখী ব্যক্তি ভেবে করুণা ছাড়া আর কিছুই করবেন না।

আমার স্ত্রী ভীষণ ঝগড়াটে
দাম্পত্যে একটু আধটু ঝগড়া ঝাঁটি বরং সম্পর্ককে মজবুত করতেই সাহায্য করে। কিন্তু এটি আপনার ও আপনার স্ত্রীর একান্ত ব্যক্তিগত ব্যাপার। এটা সবার সামনে বলে স্ত্রীর ওপর দায় চাপাতে চান অনেকেই। এই ধরনের কাজ করা থেকে বিরত থাকুন।

আপনার রান্নার ওর রান্নার তুলনায় অনেক ভাল
কোনও আত্মীয় বা পরিচিতের বাড়িতে গিয়ে কখনওই এই ধরনের তুলনা টানবেন না। এতে শুধু যে আপনার স্ত্রী কষ্ট পাবেন তা-ই নয়, তার কাছে আপনি অনেক ছোট হয়ে যাবেন।

আগে পারতো এখন পারে না
আপনার স্ত্রী হয়তো আগে গান গাইতেন, লেখালিখি বা নাচ করতেন। বিয়ের পর সাংসারিক ঝামেলায় হয়তো তার চর্চা নেই। কিন্তু তাই বলে সেটা সবার সামনে বলে বেরাবেন না। তিনি হয়ত সংসারের চাপেই ভাললাগা গুলো বিসর্জন দিয়েছেন। তাই সবারসামনে তার প্রতিভাকে ব্যর্থতায় ঢেকে দেবেন না।

আমার স্ত্রী তো আপনার স্ত্রীর মত সুন্দরী না
আপনার স্ত্রীর সামনেই যদি অন্য কোনও মহিলাকে এ কথা বলার অভ্যাস থাকে, তবে এটি শুধু আপনার স্ত্রীকেই কষ্ট দেয় না, সবার সামনে আপনাকে কিছুটা চারিত্রিক ত্রুটিসম্পন্ন হিসেবেও প্রমাণ করে।

আমার চেয়ে বাইরে বন্ধুদের সঙ্গে সময় কাটাতেই ভালবাসে
এর মানে আপনি যাই বলতে চান না কেন, সবার সামনে এর একটাই মানে দাঁড়ায়, আপনি আপনার স্ত্রীর সঙ্গে দাম্পত্যজীবনে সুখী নন। এ কথাটি ভুলেও বলবেন না।

ওর চেয়ে ভালো মেয়েকে বিয়ে করতে পারতাম আমি
শুধু আপনার স্ত্রী-ই নয়, এমন কথায় হাসবে অনেকেই। এতে আপনার নিজের অসম্মানই বাড়বে। এসব কথা বলে যতটা না আপনার স্ত্রীকে কষ্ট দিচ্ছেন, তার চেয়ে বেশি আপনিই হাসির পাত্র হচ্ছেন।

আমার স্ত্রী অতিরিক্ত খরচ করে
আপনার স্ত্রী যদি সত্যিই বেশি খরচ করে থাকেন, তা হলে তাঁকে বোঝান। খরচ কমাতে বাজেট করুন। কিন্তু বাইরের লোকের সামনে এ কথা বলবেন না।
সূত্র : আমাদের সময়

Post a Comment