চুলের যত্নে মুলতানি মাটি


মুলতানি মাটি শুধু ত্বক নয়, চুল পরিচর্যাতেও ব্যবহৃত হয়ে থাকে। এটি চুল পরিষ্কার করার সাথে সাথে চুল মুজবুত করে, খুশকি দূর করে চুলকে আরও সুন্দর ও স্বাস্থ্যজ্জ্বল করে থাকে। এছাড়া স্কাল্পের অতিরিক্ত তেল শুষে নিয়ে রক্ত সঞ্চালন ঠিক রাখে। চলুন জেনে নিই, মুলতানি মাটি ব্যবহার করে হেয়ার প্যাক তৈরির উপায়- 

তৈলাক্ত চুলের জন্য

একটি বাটিতে ৩/৪ টেবিল চামচ মুলতানি মাটি, ১/২ টেবিলচামচ রিঠা পাউডার মিশিয়ে একটি প্যাক তৈরি করে রাখুন। প্যাকটি মিশিয়ে ১ /২ ঘন্টা রেখে দিন। তারপর চুলের গোড়াসহ পুরো চুলে ভালভাবে লাগান। ১০/১৫ মিনিট পর তা ভালো করে শ্যাম্পু করে ফেলুন। এই প্যাকটি আপনার চুলকে সিল্কি এবং মজবুত করবে।

শুষ্ক চুলের জন্য

৪ চা চামচ মুলতানি মাটি, ১/২ কাপ টক দই দিয়ে একটি প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি চুলে ভালো করে লাগান। ১/২ ঘণ্টার পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। এটি চুল পড়া রোধ করার সাথে সাথে প্রাকৃতিক কন্ডিশনার হিসাবে কাজ করে থাকে। এই প্যাকটির সাথে লেবুর রস যুক্ত করতে পারেন। লেবুর রস আপনার চুলের খুশকি দূর করে থাকে। ২ টেবিল চামচ মধু যোগ করে নিতে পারেন চুলকে ঝরঝরে সিল্কি করার জন্য।

রুক্ষ্ম চুলের জন্য

রুক্ষ্ম চুল সিল্কি করার জন্য মুলতানি মাটি খুব ভালো কাজ করে। শ্যাম্পু করার আগের রাতে চুলে অলিভ অয়েল দিয়ে রাখুন। সকালে গরম পানিতে ভেজানো টাওয়েল দিয়ে চুল পেঁচিয়ে রাখুন ১ ঘণ্টা। এরপর মুলতানি মাটি, টক দই দিয়ে তৈরি প্যাক চুলে লাগান। প্যাকটি শুকিয়ে গেলে শ্যাম্পু দিয়ে ভালো করে চুল ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে এই প্যাকটি প্রতি সপ্তাহে একবার ব্যবহার করুন।
সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment