হাজারো কণ্ঠে বর্ষবরণ উৎসব


পঞ্চমবারের মত বেসরকারি টেলিভিশন চ্যানেল আই ও সংগীত সংগঠন সুরের ধারার যৌথ আয়োজনে ‘হাজারো কন্ঠে বর্ষবরণ উৎসব-১৪২৩’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সামনে এ অনুষ্ঠানটি শুরু হবে পহেলা বৈশাখের দিন ভোর ৫টা ৫০ মিনিট থেকে।

এসময়  বর্ষবরণের গানে হাজারো কণ্ঠে মুখরিত হবে চারপাশ। এর সার্বিক তত্ত্বাবধানে থাকবেন জনপ্রিয় রবীন্দ্র সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। 

এ বছর এ আয়োজনের সঙ্গে যুক্ত হয়েছে সানসিল্ক। এ উপলক্ষে সোমবার দুপুরে তেজগাঁওস্থ চ্যানেল আই কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে বক্তব্য রাখেন রেজওয়ানা চৌধুরী বন্যা, চ্যানেল আইয়ের বার্তা সম্পাদক শাইখ সিরাজ এবং ইউনিলিভারের বিল্ডিং ডিরেক্টর জাবেদ আকতার। 

এ সময় শাইখ সিরাজ বলেন, ‘এ উৎসব শুধু চ্যানেল আইয়ের ও সুরের ধারার নয়, এ উৎসবের প্রসার ঘটিয়ে সারা বিশ্বে আমরা ছড়িয়ে দিতে চাই। মানুষের মনে বাঙালি চেতনা জিইয়ে রাখার জন্য চ্যানেল আই বিগত চার বছর যাবত এই আয়োজন করছে আসছে। এবার হতে যাচ্ছে পঞ্চমবারের মত। আগামীতেও এই ধারা অব্যাহত থাকবে।’ 

সংগীতশিল্পী বন্যা বলেন, ‘চ্যানেল আই এবং সুরের ধারা একে অন্যের পরিপূরক হয়ে কাজ করে যাচ্ছে। এবারের বৈশাখে হাজারো কণ্ঠে বর্ষবরণের গানের পাশাপাশি মানুষের কল্যাণের জন্য মানবতার গানও পরিবেশন হবে। একইসঙ্গে নাটকের গানও পরিবেশিত হবে। মাসব্যাপী অনুশীলনের পর ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে সুরের ধারা। বরাবরের মত সকলের সহযোগিতায় এবারের আয়োজনটিও সফল হবে বলে আমি বিশ্বাস করি।’

সংবাদ সম্মেলনে আরও জানানো হয় অনুষ্ঠানে অতিথি শিল্পী হিসেবে এ বর্ষবরণ অনুষ্ঠানে অংশ নেবেন দেশের গুণী ও বরেণ্য শিল্পীবৃন্দ। শিল্পীদের মধ্যে থাকবেন আইয়ুব বাচ্চু, রথিন্দ্রনাথ রায়, সুবীর নন্দী, সুজিত মোস্তফা, রফিকুল আলম, ফাহমিদা নবী, সামিনা চৌধুরী, তপন চৌধুরী, লিলি ইসলাম, শাহনাজ নাসরিন ইলা, কোণাল প্রমুখ।

সানসিল্ক হাজারো কণ্ঠে বর্ষবরণ অনুষ্ঠানটি চ্যানেল আই সরাসরি সম্প্রচার করবে। ১৪ এপ্রিল পহেলা বৈশাখের সূর্যোদয় থেকে শুরু হয়ে বর্ষবরণের এ উৎসব চলবে বেলা ১২ টা পর্যন্ত। অনুষ্ঠানের সূচনা হবে ১৩ এপ্রিল সূর্যাস্ত থেকে চৈত্র সংক্রান্তি উৎসব পালনের মাধ্যমে। এরপর সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত চলবে যাত্রাগান, পালাগান, শিশুদেরগানসহ দেশের বিভিন্ন অঞ্চলের প্রচলিত আঞ্চলিক গান।
সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment