অসাধারণ স্বাদের মাংস পুলি


বাঙালি পিঠার অধিকাংশই মিষ্টি জাতীয়। কিন্তু সব পিঠা তো মিষ্টি হয় না। আমাদের বাঙালিদের ঝুলিতে এমন কিছু অসাধারণ ঝাল জাতীয় পিঠা রয়েছে যার স্বাদ একবার খেলে দীর্ঘসময় মুখে লেগে থাকে। আজকে এমনই একটি অসাধারণ স্বাদের পিঠা নিয়ে আমাদের আয়োজন। বিকেলের নাস্তায় অতিথি আপ্যায়নে এই পিঠার জুড়ি নেই। আজকে শিখে নিবো খুব সুস্বাদু মাংস পুলির সবচেয়ে সহজ রেসিপি।

পুরের জন্য যা যা লাগবে

ছোট করে কাটা মাংস সেদ্ধ ১ কাপ, আধা কাপ আলু কুচি, আধা কাপ পেঁয়াজ মিহি কুচি, কাঁচা মরিচ কুচি স্বাদ অনুযায়ী, ১ চা চামচ কাবাব মসলা, ১ চা চামচ আদা-রসুন বাটা, এলাচ ২ টি, দারুচিনি ১ খণ্ড, লবঙ্গ ২ টি, তেল বা ঘি ২ চা চামচ, লবণ স্বাদমতো।

পিঠার জন্য

আটা বা ময়দা ৫০০ গ্রাম, সুজি ৫০ গ্রাম, ঘি দুই টেবিল চামচ, লবণ স্বাদমতো, পানি পরিমাণ মতো, তেল ভাজার জন্য।

পুর যেভাবে করবেন

অল্প তেলে আদা-রসুন বাটা দিয়ে নেড়ে নিন। একটু লালচে হয়ে এলে পেঁয়াজ কুচি দিয়ে নরম করতে থাকুন। গরম মসলা ও কাবাব মসলা দিয়ে লবণ দিয়ে দিন। এরপর তাতে আলু কুচি ও মাংস কুচি দিয়ে ভালো করে নেড়ে ভাজা ভাজা করতে থাকুন। আলু সেদ্ধ ও মাংস ভাজা হলে পুর তৈরি হয়ে যাবে। স্বাদ দেখে নামিয়ে রাখুন।

পুলি তৈরি

প্রথমে আটা বা ময়দার সঙ্গে সুজি ভালো করে মিশিয়ে নিন। এরপর সামান্য লবণ এবং ঘি ঢেলে হাত দিয়ে মাখাতে থাকুন। তারপর পানি দিয়ে মেখে ডো তৈরি করে নিন। এরপর ছোট ছোট করে গোল রুটি তৈরি করতে হবে। এরপর ঠিক মাঝে পুর দিয়ে রুটিটি ভাঁজ করলে অর্ধেক চাঁদের মতো হবে। একটি কাটা চামচ দিয়ে রুটির মুখ আটকে ফেলুন, যাতে পুর ভেতর থেকে বেরিয়ে না যায়। তারপর বড় কড়াইয়ে ডুবো লালচে করে ভেজে তুলে নিন। ভাজা হলে একটি কিচেন টিস্যুতে রেখে তেল শুষে ফেলুন। ব্যস, তৈরি হয়ে গেলো মাংস পুলি। এবার সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।
সূত্র : বাংলামেইল২৪

Post a Comment