প্রাকৃতিক উপায়ে মশা দূর


সুস্থতার পূর্বশর্ত সচেতনতা। নিত্যদিনের অন্যান্য কাজের মতো কিছু সচেতনতা সব সময় অবলম্বন করতে হয়। পরিষ্কার পরিচ্ছন্ন থাকা, ঘর থেকে মশার উপদ্রব দূর করাসহ ইত্যাদি সে সচেতনতার মধ্যেই পড়ে। মশার কামড়ে ম্যালেরিয়া এবং ডেঙ্গুর সঙ্গে বর্তমানে জিকা ভাইরাসের আশঙ্কাও দেখা দিয়েছে। এসবে আক্রান্ত হওয়াটা যেমন কষ্টকর তেমনি মৃত্যুঝুঁকিপূর্ণ। বাজারে মশা তাড়াতে যেসব উপকরণ পাওয়া যায় তার অধিকাংশই স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। তাই নিজেকে নিরাপদ রাখতে জেনে নিন প্রাকৃতিক উপায়ে মশা দূর করার উপায়।  

- ঘরে কর্পূর জ্বালিয় রাখলে ১৫ মিনিটের মধ্যে মশা চলে যায়।

- রসুন জলের ঝাঁঝালো গন্ধে মশা চলে যায়। কয়েক কোয়া রসুন থেঁতো করে জলে ফুটিয়ে নিন। এই জল সারা ঘরে ছড়িয়ে দিন।

- জোরালে গন্ধেই মশা পালায়। ক্ষতিকারক মশার ওষুধের থেকে ঘরে মিন্ট অয়েল স্প্রে করলে আর মশা আসবে না।

- নারকেল তেল ও নিম তেল ১:১ অনুপাতে মিশিয়ে সারা শরীরে লাগান। এই গন্ধে মশা আপনার ধারে কাছে ঘেঁষবে না। এ দিকে আপনার ত্বকও থাকবে ভালো, অ্যালার্জিও কমে যাবে।

- ইউক্যালিপটাস ও লেমন অয়েলের গন্ধে মশা যেমন পালাবে তেমনই এর অ্যান্টিসেপটিক গুণ মশার কামড় সারাতেও উপযোগী। ইউক্যালিপটাস ও লেমন অয়েল সম পরিমাণে মিশিয়ে গায়ে লাগান। তবে দেখে নিন ইউক্যালিপটাস অয়েলের গন্ধ সহ্য করতে পারছেন কিনা। অ্যালার্জি থাকলে ব্যবহার না করায় ভালো।

- মশার লার্ভা মারতে তুলসি খুবই উপকারী। জানলার পাশে তুলসি গাছ থাকলেই বাড়িতে মশার উপদ্রব কমবে।

- এই তেল মশা তাড়াতে যেমন উপযোগী, তেমনই ত্বক ও চুল ভালো রাখতেও উপকারী টি ট্রি অয়েল। তাই গায়ে মেখে নিতে পারেন টি ট্রি অয়েল বা চাইলে ঘরে স্প্রে করেও নিতে পারেন।

- নিমের তেলের গন্ধ মশা তাড়াতে দারুণ সহায়ক। তাই নিমের তেল ও নারিকেল তেল সমান পরিমাণে মিশিয়ে শরীরে মাখলে মশা কামড়ায় না।
সূত্র : বাংলামেইল২৪

Post a Comment