সূচক ও লেনদেন কমলো শেয়ারবাজারে


দেশের শেয়ারবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সূচকের পতন ধারায় লেনদেন শেষ হয়েছে। এ দিন সূচকের সঙ্গে কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। এক সঙ্গে দরপতন হয়েছে লেনদেন হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দর।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, সোমবার দিন শেষে দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৯ পয়েন্ট কমে চার হাজার ৪০১ পয়েন্টে অবস্থান করছে এবং শরিয়া সূচক ডিএসইএস ৫ পয়েন্ট কমে ১ হাজার ৬৪ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ৭ পয়েন্ট কমে ১ হাজার ৬৭৩ পয়েন্টে অবস্থান করছে।

দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৮ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা গত কার্যদিবসের চেয়ে ৪৫ কোটি টাকা কম। রোববার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৬৩ কোটি ৭০ লাখ টাকা।

ডিএসইতে ৩২১টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ২০৬টির আর অপরিবর্তিত আছে ৩৬টি প্রতিষ্ঠানের শেয়ারের।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৫৮ পয়েন্ট কমে ৮ হাজার ২৩১ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক ৬ পয়েন্ট কমে ৯৮৭ পয়েন্টে, সিএসই৩০ সূচক ২৪ পয়েন্ট কমে ১২ হাজার ৩৬০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৯৭ পয়েন্ট কমে ১৩ হাজার ৫৪৮ পয়েন্টে এবং সিএসআই সূচক ৫ পয়েন্ট কমে ৯৩৬ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে মোট ২৪৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫১টির, কমেছে ১৬৪টির আর অপরিবর্তিত আছে ৩০টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ২৪ কোটি ৮৯ লাখ টাকা।
সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment