আইনস্টাইনের চেয়ে বেশি বুদ্ধি ভারতীয় কিশোরের


ব্রিটেনের কিশোর এগারো বছরের অওম আমিন বুদ্ধিমত্তার সূচক নির্ধারণকারী আইকিউ পরীক্ষায় কিংবদন্তী বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন ও স্টিফেন হকিং-এর চেয়ে দু পয়েন্ট বেশি নম্বর পেয়ে সবাইকে চমকে দিয়েছে।

যারা প্রখর বুদ্ধিসম্পন্ন তাদের আইকিউ পরীক্ষা করে বিশ্বের বহু পুরনো সংগঠন মেনসা। মেনসার এই পরীক্ষার ফলাফল জানিয়ে আমিনকে এক চিঠিতে বলা হয়েছে, অওম আমিন এখন বিশ্বের সবচেয়ে বুদ্ধিমান এক শতাংশ মানুষের মধ্যে একজন। আর পাঁচজন কিশোরের মত অওম আমিনও স্টার ওয়ারস্ ছবির পোকা। কিন্তু বুদ্ধির দিক দিয়ে সে অবশ্যই আর পাঁচজন সাধারণ কিশোরের থেকে অনেক আলাদা।

ওই কিশোর বলেন, মেনসার পরীক্ষায় তার স্কোর ছিল ১৬২, যা পদার্থবিদ আইনস্টাইন ও হকিং-এর স্কোরের চেয়ে দুই পয়েন্ট বেশি। আমি মোটেই বলব না এই দুজন বিজ্ঞানীর থেকে আমার বুদ্ধি বেশি, যদিও আইকিউ পরীক্ষায় আমি তাঁদের থেকে বেশি নম্বর পেয়েছি। তাঁদের প্রতিভা অসাধারণ। তারা আমার হিরো। আমি তাদের মত হতে চাই।

বাবা মা ও ঠাকুরমার সঙ্গে আমিন ভারতের গুজরাট থেকে ব্রিটেনে আসে নয় বছর আগে। বাবা কার্তিক আমিন ব্রিটেনের একটি রেল সংস্থায় চাকরি করেন। কার্তিক আমিন বিবিসিকে বলেন, অওমের জানার আগ্রহ সীমাহীন। কোনো একটা বিষয়ে নয় সব বিষয়েই সে জানতে চায় এবং সব বিষয়েই তার সমান দখল।

Sorce : jagonews24

Post a Comment