২৫ বছরে নিউইয়র্ক বইমেলা


নিউইয়র্কে মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত ৩ দিনব্যাপী আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলা আগামী ২০ মে  শুরু হবে। এ বছর মেলার ২৫ তম বার্ষিকী। বাংলাদেশ ও ভারতের পশ্চিম বঙ্গের বাইরে বাংলা ভাষা ও সংস্কৃতি নিয়ে এই বৃহত্তম মেলা এ বছর উদ্বোধন করবেন বাংলা সাহিত্যের বিশিষ্ট লেখক সেলিনা হোসেন।

অনুষ্ঠানে তিনি ‘লেখক ও শিল্পীদের সামাজিক দায়িত্ব’ বিষয়ক মূল ভাষণ দেবেন। এছাড়া মেলার নিয়মিত অনুষ্ঠান ‘মুখোমুখি’ এবং একাধিক সেমিনারে অংশ নেবেন।

মেলায় আমন্ত্রিতদের মধ্যে রয়েছেন, সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক, কবি নির্মলেন্দু গুণ, সাহিত্যিক সমরেশ মজুমদার, বাংলা একাডেমির মহা পরিচালক ড. শামসুজ্জামান খান, বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, লেখক-সাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, বিশিষ্ট অভিনেতা ও লেখক আফজাল হোসেন, বাংলা একাডেমী পুরস্কারপ্রাপ্ত লেখক লুৎফর রহমান রিটন এবং কবি ও ছড়াকার সৈয়দ আল ফারুক।
এবারে নিউইয়র্ক বইমেলায় চ্যানেল আই’র ব্যবস্থাপনা ফরিদুর রেজা সাগরসহ উপস্থিত থাকবেন দুই কর্মকর্তা–লেখক, গবেষক আহমাদ মাযহার ও লেখক আমিরুল ইসলাম। 

পশ্চিমবঙ্গ থেকে টেকনো ইন্ডিয়ার প্রধান নির্বাহী ও লেখক সত্যম রায় চৌধুরী এবং প্রকাশক ও লেখক ত্রিদিব কুমার চ্যাটার্জীও ২৫ বছরের বইমেলায় যোগ দেবেন। ২৫ বছর উপলক্ষে বাংলাদেশ থেকে যোগ দিবে রেকর্ডসংখ্যক প্রকাশনা সংস্থা। http://www.ibanglautsab.org এই ওয়েবসাইটে বাংলা উৎসব ও বইমেলার বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment