**TRY FREE HUMAN READABLE ARTICLE SPINNER/ARTICLE REWRITER**

বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতি : যুক্তরাষ্ট্রের প্রতিবেদন


বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্র একটি বিশেষ প্রতিবেদন তৈরি করেছে। মার্কিন পররাষ্ট্র দপ্তরে প্রকাশিত ২০১৫ সালের মানবাধিকার বিষয়ক রিপোর্টে বলা হয়েছে, মানবাধিকারের ক্ষেত্রে বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যাগুলোর মধ্যে রয়েছে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড, গুম ও ব্লগার হত্যাকাণ্ড, গণমাধ্যম ও মত প্রকাশের উপর কিছু বিধিনিষেধ। খবর বিবিসির।

বুধবার বিশ্বের মানবাধিকারের ওপর যুক্তরাষ্ট্রের ২০১৫ সালের প্রতিবেদনটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। ওয়াশিংটনের পররাষ্ট্র দপ্তর থেকে এটি প্রকাশ করা হয়।

রিপোর্টের বাংলাদেশ অংশে মানবাধিকারের ক্ষেত্রে আরও যেসব বিষয় সমস্যা হয়ে দাঁড়িয়েছে বলে উল্লেখ করা হয় তার মধ্যে রয়েছে লিঙ্গভিত্তিক সহিংসতা, দুর্বল কর্ম পরিবেশ ও শ্রমিক অধিকার। এছাড়া নিরাপত্তা বাহিনী কর্তৃক নির্যাতন ও হয়রানি, বিচারের আগেই আটক রাখাকেও সমস্যা হিসেবে চিহ্নিত করা ছাড়াও ওই প্রতিবেদনে নাগরিকদের গোপনীয়তার অধিকারে হস্তক্ষেপকেও মানবাধিকারের ক্ষেত্রে সমস্যা হিসেবে উল্লেখ করা হয়।

শিশুদের কাজে বাধ্য করা, নারী ও শিশুর বৈষম্যের শিকার হওয়া এবং ধর্মীয় ও নৃতাত্ত্বিক সংখ্যালঘুদের উপর সহিংসতার বিষয়গুলোও রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

Source : jagonews24

Post a Comment