**TRY FREE HUMAN READABLE ARTICLE SPINNER/ARTICLE REWRITER**

ঘামের দুর্গন্ধ এড়াতে


গরমে ঘাম হওয়াটা স্বাভাবিক। তবে ঘামের দুর্গন্ধের কারণে অনেক সময় অস্বস্তিতে পড়তে হয়। এই সমস্যা এড়াবেন কীভাবে? এ বিষয়ে কয়েকটি পরামর্শ:
খোলামেলা ঘরে থাকুন। রোদে বা গরমে বেরোতে হলে ছাতা ব্যবহার করুন। হালকা, ঢিলেঢালা, সুতির পোশাক পরা ভালো। কালো বা গাঢ় রঙের পোশাক পরলে গরম বেশি লাগবে এবং ঘামও হবে বেশি।

ঘেমে গেলে বারবার শরীর মুছে নিন। শরীর শুকনো ও পরিষ্কার রাখা প্রয়োজন। যাঁদের ঘাম বেশি হয়, তাঁরা ডিওডোরেন্ট ব্যবহার করলে উপকার পাবেন। সুগন্ধি পাউডার ব্যবহারও কাজে দেবে। গোসলের সময় সাবান ব্যবহার করলে লোমকূপ পরিষ্কার থাকবে। চাইলে সুগন্ধি সাবান ব্যবহার করতে পারেন।

ঘামের দুর্গন্ধ সৃষ্টি হয় মূলত ব্যাকটেরিয়া থেকে। ভালো করে সাবান দিয়ে ত্বক পরিষ্কার করলে এই ব্যাকটেরিয়া দূর হয়। যে পোশাকে ঘেমে-নেয়ে কাজ করেন সারা দিন, বাড়ি ফিরেই দ্রুত তা বদলে ফেলুন। সম্ভব হলে গোসল করে নিন। ঘামে ভেজা পোশাক আবার পরলে দুর্গন্ধ ছড়াতে পারে। তাই রোজকার ঘামে ভেজা পোশাক অবশ্যই কাচতে হবে। প্রতিদিন ধোয়া পোশাক পরিধান করুন। বগলের নিচের লোম বা চুল নিয়মিত পরিষ্কার করে ফেলুন। এগুলো থাকার কারণে ঘাম জমে দুর্গন্ধ সৃষ্টি হতে পারে।



সূত্র: bnf24
 

Post a Comment