একাদশে ভর্তির তালিকা প্রকাশ

২০১৬-১৭ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের ভিত্তিতে মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করেন।

শিক্ষামন্ত্রী বলেন, এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট উত্তীর্ণ শিক্ষার্থী ছিল ১৪ লাখ ৫৫ হাজার ৩৬৫ জন। এর মধ্যে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেছিল ১৩ লাখ এক হাজার ৯৯ জন।
উত্তীর্ণ হয়েও আবেদন করেনি এক লাখ ৫৪ হাজার ৩৬৬ জন শিক্ষার্থী। এবার মোট ভর্তিযোগ্য কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান নয় হাজার ৮৫ টি। এর মধ্যে ৪৮টি প্রতিষ্ঠানে ভর্তির জন্য কোনো শিক্ষার্থী আবেদন করেনি। এর মধ্যে ৩৬টি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান, ১০টি মাদ্রাসা ও দুটি কলেজ রয়েছে।

এবারে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে মোট আসন আছে ২১ লাখ ১৪ হাজার ২৫৬ টি।

শিক্ষামন্ত্রী জানান, আগামী ১৮-২২ জুন পর্যন্ত নির্বাচিত শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে। এরপর ২৫-২৭ জুন আসন শূন্য থাকা সাপেক্ষে অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তি করা যাবে। অবশিষ্ট আসনে অপেক্ষমাণ তালিকা থেকে ২৮-৩০ জুন পর্যন্ত ভর্তি হওয়া যাবে। ক্লাস শুরু হবে ১০ জুলাই থেকে।
অনলাইনে ও মোবাইল ফোনের খুদে বার্তার মাধ্যমে গত ২৬ মে থেকে ১০ জুন সকাল ১০টা পর্যন্ত একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন গ্রহণ করা হয়। এবার কলেজগুলোতে ভর্তির জন্য ১৩ লাখের বেশি শিক্ষার্থী আবেদন করে।

আবেদনকারী শিক্ষার্থীরা মোবাইল ফোনের খুদে বার্তার (এসএমএস) পাশাপাশি www.xiclassadmission.gov.bd ওয়েবসাইট থেকে এই ফল জানতে পারবে।

সূত্রঃ ইনসাফ২৪
 

Post a Comment