যেভাবে ১০০ টাকা হয়ে যাচ্ছে নকল ৫০০ টাকা, চিনবেন কি করে ? সবাই সাবধান !


সম্পূর্ণ আলাদা প্রক্রিয়াতে টাকা জাল করছে কিছু চক্র। এরা ১০০ টাকার নোটকে ৫০০ টাকা বানিয়ে বাজারে ছরিয়ে দিচ্ছে!

১০০ টাকা ও ৫০০ টাকার নোট একই কাগজ এবং প্রায় একই মাপে তৈরি করায় প্রতারক চক্র ওই সব টাকার নোট জাল করে বাজারে ছেড়েছে। ১৫২ মিলিমিটার দৈর্ঘ্য ও ৬৫ মিলিমিটার প্রস্থ আকৃতির ১০০ টাকার নোট বিভিন্ন ব্যাংক থেকে সংগ্রহ করে কয়েক ধরনের ম্যাটেরিয়াল ব্যবহার করে সাদা কাগজে পরিণত করে চক্রের সদস্যরা। এরপর তা জাল করে ৫০০ টাকার নোট করা হয়।

ইতিমধ্যে একাধিক জালকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এসব নিয়ে সম্প্রতি পুলিশ সদর দপ্তরে আইন প্রয়োগকারী সংস্থার কর্তাব্যক্তিরা বিশেষ বৈঠক করেছেন। জাল কারবারিদের দ্রুত গ্রেপ্তার করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ৪৯ থানার পাশাপাশি ৬৪ জেলার পুলিশ সুপারদের কাছে বিশেষ নির্দেশনা পাঠানো হয়েছে।

দেশের বিভিন্ন শহরে গড়ে উঠেছে জাল টাকার কারখানা। গোয়েন্দাদের হিসাব অনুযায়ী ঢাকা, চট্টগ্রাম, ঝিনাইদহ, বগুড়া, মৌলভীবাজার, যশোর, নোয়াখালী, ফেনী, টাঙ্গাইল, পাবনাসহ সীমান্ত এলাকায়ই বেশি জাল নোট লেনদেন হয়। রাজধানীসহ ৬৪ জেলায় জেলা প্রশাসকদের নেতৃত্বে এ-সংক্রান্ত একটি করে কমিটি থাকার কথা রয়েছে। কমিটির প্রতি মাসে একটি করে মিটিং করার নিয়ম থাকলেও বাস্তবে তা হয় না বললেই চলে।

অতএব,  বাজারে কেনাকাটা করে টাকা বুঝে নেয়ার সময় অবশ্যই দেখে নিবেন টাকা আসল নাকি নকল। একটু ভালভাবে খেয়াল করলেই বুঝা যায় আসল টাকা নকল টাকার তফাত।

সূত্রঃ বিডিহেরাল্ড

Post a Comment