উত্তরায় শপিংমলে ভয়াবহ আগুন, নিহত ৫


ঢাকা: উত্তরার ৩ নম্বর সেক্টরের ট্রপিক্যাল আলাউদ্দিন মার্কেটের আগুন অবশেষে নিয়ন্ত্রণে এসেছে। প্রথমে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করলেও পরে আরো ৯টি ইউনিট যোগ হয়। ৭টা ১৯ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

দমকলের ওসি এনায়েন হোসন জানিয়েছেন, এখন পর্যন্ত ৫ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে একজনের লাশ বাংলাদেশ মেডিকেলের মর্গে রয়েছে। তিনি ওই ভবনের সিকুরিটি ইনচার্জ ছিলেন।

আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে আরো ৫ জনকে। উদ্ধার তৎপরতা চলছে। ৬০ থেকে ৭০ জন আহত বলে জানা গেছে।

এর মধ্যে- মাহমদুল হাসান (৩৬) এবং দুই সন্তান মাইসা আক্তার (১০) ও মুক্তাকিন (৮ মাস) ছাড়াও মামুন (২৪) নামে এক যুবককে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে ভর্তি করা হয়েছে। নিহতদের পরিচয় জানা যায়নি।

ভবনটির আন্ডারগ্রাউন্ডে একটি অফিসে ইফতার করছিল তারা। হইচই শুনে বের হওয়ার সময় তাদের জামায় আগুন লাগে। ঢামেকের বার্ন ইউনিটের আবাসিক সার্জন ডা. পার্থ শঙ্কর পাল জানান, শিশু ও তার বাবার অবস্থা আশঙ্কাজনক।

শুক্রবার সন্ধ্যায় ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অ্যাভিয়েশন সদর দপ্তরের নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা মিজানুর রহমান জানান, সন্ধ্যা সাড়ে ৬টায় আগুন লাগার খবর পেয়ে ইউনিট পাঠানো হয়েছে।

এটি একটি শপিং মল। এবং ভবনটি ১৬ তলা বিশিষ্ট। ভবনের প্রথম ৬ তলায় আলাউদ্দিন মার্কেট। উপরের দিকে বিভিন্ন অফিস রয়েছে। শপিং মলে ঢোকা এবং বাহির হওয়ার জন্য আলাদা দুটি পথ রয়েছে। শপিং মলটি কেন্দ্রীয়ভাবে শীতাতপ নিয়ন্ত্রিত এবং অগ্নিনির্বাপণ ব্যবস্থা রয়েছে।

রাত সাড়ে ৮টার দিকে ঘটনাস্থল পরিদর্শন শেষে উত্তর জোনের ডিসি বিধান ত্রিপুরা বলেন, ভবনের লিফট ছিঁড়েই এ অগ্নিকাণ্ড ঘটতে পারে। এর আগে ২০১৪ সালেও এ ভবনে আগুন লেগেছিল।

এদিকে, আজকের ঘটনায় ফায়ার সার্ভিসের উপ-পরিচালক মোজাম্মেল হককে প্রধান করে একটি তদন্ত কমিটি ঘটন করা হয়েছে বলে তিনি নিজেই জানান। কমিটি তদন্তের মধ্যমে অগ্নিকাণ্ডের প্রকৃত কারণ খোঁজে বের করবে।

সূত্রঃ বিএনএফ২৪

Post a Comment