আইফোন ৭ সম্পর্কে যে তথ্যগুলো জানা গেল


বাজারে অ্যাপলের নতুন পণ্য আসা মানেই টেক ভক্তদের বিশাল আগ্রহের বিষয়। আর এ কারণে আইফোনের পরবর্তী মডেলটি কী আসবে তা নিয়ে অ্যাপল ভক্তদের যেন উৎসাহের শেষ নেই। সম্প্রতি সেই উৎসহ নতুন করে চড়িয়ে দিয়েছে অ্যাপলের পরবর্তী আইফোন আসার সংবাদ। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।



অ্যাপল তাদের আইফোনের মতো পণ্য বাজারে আসার আগে কঠোর গোপনীয়তা রক্ষা করে। এ কারণে নতুন আইফোনে কী কী ফিচার থাকছে, দেখতে কেমন হবে, দাম কত হবে এসব প্রশ্নে জনমনে ব্যাপক আগ্রহ তৈরি হয়। এর সুযোগ নিয়ে বাজারে বিভিন্ন গুজব ছড়িয়ে পড়ে। এ ছাড়া বিভিন্ন প্রযুক্তি সাইট ও ব্লগে আইফোনের সম্ভাব্য ছবিও দেখা যায়।

তিন মডেল
এসব গুজবের ভিত্তিতে জানা যায়, এবার তিনটি মডেলে ছাড়া হবে আইফোন ৭। সম্প্রতি বিভিন্ন ওয়েবসাইটে এই ফোনের ছবি ফাঁস হয়ে গেছে। এগুলো হচ্ছে আইফোন ৭, আইফোন ৭ প্লাস ও আইফোন ৭ প্রো। সব ফোনেই থাকবে থ্রিডি টাচ সাপোর্ট। সব ফোনই চলবে অ্যাপলের এ১০ প্রসেসরে। আইফোন ৭-এ থাকতে পারে ২ জিবি র‍্যাম। বড় স্ক্রিনের আইফোন ৭ প্লাস ও ৭ প্রো মডেলে থাকতে পারে ৪ জিবি র‍্যাম।

ছবি ফাঁস
কিছুদিন আগেই আইফোন ৭-এর ছবি ফাঁস হয়েছে। সে ছবিতে দেখা যায় অ্যাপল নতুন আইফোনে তেমন কোনো পরিবর্তন করেনি। এ কারণে আইফোন ৭ দেখতে অনেকটা আইফোন ৬এস-এর মতোই।

নতুন ফাঁস হওয়া ছবিতে দেখা যায়, আইফোন ৭-এ রয়েছে মসৃণ অ্যান্টেনা ডিজাইন ও উঁচু ক্যামেরা। অ্যাপল অ্যান্টেনা ব্যান্ড ফোনটির অ্যালুমিনিয়াম বডির ওপরে  ও নিচে স্থাপন করেছে। এছাড়া ফোনটি আগের তুলনায় সমতল হয়েছে।

বাজারে গুজব থাকলেও আইফোন ৭-এ ইমেজ সেন্সর রয়েছে কি না, তা নিশ্চিত হওয়া যায়নি। কিন্তু অ্যাপল ভালো মানের ছবির জন্য ভালো সেন্সর সংযুক্ত করছে, এমন খবর পাওয়া গেছে।
নতুন ইয়ারফোন

পুরনো ৩.৫ এমএম হেডফোন/ইয়ারফোন জ্যাকের বদলে নতুন ইউএসবি-সি পোর্টের ব্যবস্থা করা হয়েছে। এ কারণে নতুন মডেলের ইয়ারফোনও বাজারে ছাড়তে যাচ্ছে অ্যাপল। সে ধরনের কিছু ইয়ারফোনের ছবি পাওয়া গেছে চীনা ওয়েবসাইট ওয়েইবোতে।



নতুন ব্ল্যাক রং
অ্যাপলের আইফোনে আগে যে রংগুলো ছিল সেগুলোর সঙ্গে আইফোন ৬এস/ ৬এস প্লাস মডেলে রোজ গোল্ড নামে একটি মডেল যোগ করা হয়। এবারও সে রংগুলো থাকবে বলে জানা গেছে। এছাড়া জানা গেছে, ব্ল্যাকের সঙ্গে আরেকটি সে ধরনের নতুন রংও যোগ করা হবে এবার।

মূল্য ফাঁস
উইবোতে ফাঁস হওয়া তথ্যে বলা হয়েছে, চীনের বাজারে ৩২ জিবি স্টোরেজের আইফোন ৭-এর দাম পড়বে ৫,২৮৮ চীনা ইয়েন। ৬৪ জিবি পড়বে ৬০৮৮ ইয়েন আর ২৫৬ জিবি পড়বে ৭০৮৮ ইয়েন। ৩২ জিবি স্টোরেজের আইফোন ৭ প্লাসের দাম পড়বে ছয় হাজার ৮৮ ইয়েন, ১২৮ জিবি স্টোরেজের দাম ছয় হাজার ৮৮৮ ইয়েন আর ২৫৬ জিবির দাম পড়বে সাত হাজার ৮৮৮ ইয়েন।

বাজারে আসার তারিখ
অ্যাপল সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে একটি অনুষ্ঠানের আয়োজন করেছে। সে অনুষ্ঠানেই আইফোন ৭ বাজারে ছাড়া হবে বলে জানা গেছে।

সূত্রঃ কালেরকন্ঠ

Post a Comment