**TRY FREE HUMAN READABLE ARTICLE SPINNER/ARTICLE REWRITER**

ব্রিটেনে তৈরি হচ্ছে ফেসবুকের বিমান


যুক্তরাজ্যের সমারসেটের একটি কারখানায় নিজেদের প্রথম ড্রোন বিমান তৈরি করছে ফেসবুক। তবে যাত্রী পরিবহন, যুদ্ধ বা অন্য কোনো উদ্দেশ্যে নয়, উন্নয়নশীল দেশের লাখ লাখ মানুষকে ইন্টারনেটের আওতায় আনার উদ্দেশ্যে তাদের এই বিমান নির্মাণ। এটি একটি বিদ্যুৎচালিত চালকবিহীন বিমান বা ড্রোন। সেটি আকাশে উড়ে উড়ে দুর্গম এলাকার মানুষদের ইন্টারনেট সেবা দেবে।

ফেসবুকের বিমান নির্মাণের এই প্রজেক্টের নাম একুইলা। এখানে সৌরশক্তিচালিত একটি বিমান নির্মাণ করা হচ্ছে, যেটি মাসের পর মাস দুর্গম এলাকার আকাশে উড়তে পারবে। ফলে যেসব এলাকায় বিমানটি উড়বে, সেখানকার বাসিন্দারা এটি থেকে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

দুই বছর আগে ব্রিটেনের একটি ড্রোন নির্মাণ প্রতিষ্ঠান কিনে নেয় ফেসবুক। সেই প্রতিষ্ঠানেই তৈরি হচ্ছে এই বিমান। প্রথম বিমানটির পরীক্ষা শেষ হয়েছে যেটি আকাশে ৯০ মিনিট উড়েছে।

প্রজেক্টের প্রকৌশলী অ্যান্ডি কক্স বলছেন, আমাদের এখনো অনেক কাজ বাকি রয়েছে। কারণ এই বিমানটি আকাশে একটানা অন্তত তিন মাস উড়বে এবং অন্য কোনো সিগন্যালে সমস্যা না করে ইন্টারনেট সেবা দেবে।

এখন পর্যন্ত সৌরবিদ্যুৎচালিত বিমান সর্ব্বোচ্চ আকাশে উড়েছে দুই সপ্তাহ। ফলে ফেসবুক যে পরিকল্পনা করছে, সেটি বাস্তবায়ন করতে হলে তাদের আরো অনেক কাজ সত্যিই বাকি রয়েছে।

সূত্রঃ কালেরকন্ঠ

Post a Comment