ফেইসবুকে লাইভ ব্রডকাস্ট : শিখে নিন হাতে-কলমে (কম্পিউটার ও মোবাইল)



সম্প্রতি ফেসবুক-এ নতুন সংযোজন করা হয়েছে লাইভ ব্রডকাস্টিং সুবিধা। এর সাহায্যে আপনার কোন অনুষ্ঠান কিংবা যে কোন কিছু সরাসরি দেখাতে পারেন আপনার বন্ধু মহলে ফেসবুক পেজের মাধ্যমে । কিন্তু কীভাবে করবেন তা ? এই টিউটোরিয়ালটি থেকে শিখে নিতে পারবেন কীভাবে লাইভ ব্রডকাস্ট করবেন ফেসবুক থেকে। এখানে ডেস্কটপ, ল্যাপটপ ও মোবাইল ডিভাইস ব্যবহার করে লাইভ ব্রডকাস্ট করার প্রক্রিয়া ধাপে ধাপে চিত্র সহকারে দেখানো হয়েছে।


এই টিউটোরিয়াল থেকে যা যা শিখতে পারবেন:

১. ডেস্কটপ কিংবা ল্যাপটপ দিয়ে ফেসবুকে লাইভ ব্রডকাস্ট
২. মোবাইল দিয়ে ফেসুবকে লাইভ ব্রডকাস্ট
৩. "Adobe Flash Media Live Encoder" সফটওয়্যার দিয়েই ফেসুবকে লাইভ ব্রডকাস্ট


যা যা প্রয়োজন

ফেসবুকে লাইভ করতে গেলে আপনাকে আগে থেকেই কয়েকটি জিনিস প্রস্তু করে রাখতে হবে তা হলো-

১. একটি ফেসুবক পেজ
২. ওয়েব ক্যামেরা অথবা ওয়েব ক্যামেরা সুবিধা সংবলিত ল্যাপটপ
৩. "Adobe Flash Media Live Encoder" সফটওয়্যার

ডেস্কটপ কিংবা ল্যাপটপ দিয়ে ফেসবুকে লাইভ ব্রডকাস্ট
ডেস্কটপ কম্পিউটার কিংবা ল্যাপটপ দিয়ে লাইভ করার জন্য প্রথমেই প্রয়োজন হবে একটি এনকোডার সফটওয়্যার। এখানে এনকোডার সফটওয়্যার হিসেবে ব্যবহার করা হয়েছে "Adobe Flash Media Live Encoder" সফটওয়্যারটি। এটি একটি ফ্রি সফটওয়্যার। তাই গুগলে সার্চ দিয়ে অথবা অ্যাডোব এর সাইট থেকে প্রথমেই ডাউনলোড করে নিন "Adobe Flash Media Live Encoder" সফটওয়্যারটি।  এটি কোথাও খুঁজে না পেলে এই লিঙ্ক থেকে ডাউনলোড করে নিতে পারেন।


১. এবার ফেসবুকে লগইন করুন এবং আপনার কাঙ্ক্ষিত পেজ-এ লগইন করুন। পেজে লগইন করার জন্য ব্রাউজারের ডান কোনায় উপরের দিকে প্রাইভেসী সর্টকাট আইকনের পাশে একটি ড্রপডাউন আইকন পাবেন, এটাতে ক্লিক করলে আপনার পেজের তালিকা দেখাবে। এই তালিকা থেকে যে পেজে লাইভ করতে চান সেই পেজটি সিলেক্ট করুন। এরপর দেখুন আপনি উক্ত পেজে প্রবেশ করেছেন।


২. পেজে প্রবেশ করার পর- এবার ব্রাউজারের উপরের দিকে লক্ষ করুন-  "Publishing Tools" নামক একটি বাটন আছে। এই বাটনে ক্লিক করুন।

৩.  আগত উউন্ডো-এর বাম দিকে দেখুন  "Video" একটি আইকন আছে, এখানে ক্লিক করুন। এরফলে "Publishing Posts"  নামক একটি উউন্ডো আসবে। এখান থেকে "+ Create"  বাটনে ক্লিক করুন। "Video Library" উইন্ডো আসবে।


৪. "+Live" আইকনে ক্লিক করুন।   "Create Live Video" অপশন আসবে


৫.  এখানে লক্ষ করলে দেখবেন  Single Field এবং Separate Fields নামক দুইটি অপশন আসবে। এখান থেকে ২ নং অপশন অর্থ্যাৎ Separate Fields    এ থাকা তথ্যগুলো আপনার প্রয়োজন হবে। এই উইন্ডোটি বন্ধ করবেন না এভাবেই রেখে দিন এবং ব্রাউজারটি মিনিমাইজ করুন।


৬. এবার ডেস্কটপ কিংবা ল্যাপটপে ওয়েবক্যামেরা সংযুক্ত অবস্থায় "Adobe Flash Media Live Encoder"  টি চালু করুন। Flash Media Live Encoder এ লক্ষ করলে দেখবেন দুই দিকে দুইটি অপশন। এর একদিকে অডিও ভিডিও এবং অন্যদিকে সার্ভার এর তথ্য। ভিভিও অপশনে : ওয়েবক্যামেরা এবং অডিও অপশনেও ওয়েব ক্যামেরার অডিও অপশনটি সিলেক্ট করুন। যদি আলাদা মাইক্রোফোন ব্যবহার করেন তবে অডিও অপশনে সেই মাইক্রোফোনটি সিলেক্ট করুন।  নিচের ছবিটি লক্ষ করুন।  আপনার ওয়েব ক্যামেরা যদি ঠিক থাকে তাহলে দেখবেন সফটওয়্যারটির ভিডিও উইন্ডোতে সরাসরি ওয়েবক্যামেরার ভিউ দেখাচ্ছে।


৭. এবার ডানদিকের সার্ভার তথ্যের ঘরে ফেসুবকের Separate Fields এ থাকা Server URL  এর তথ্যগুলো Flash Media Live Encoder  এর FMS URL এর ঘরে এবং  ফেসুবকের Separate Fields এ থাকা Stream Key এর ঘরের তথ্যগুলো Flash Media Live Encoder  এর Stream এর ঘরে কপি পেস্ট করুন।
এই অবস্থায় আপনি লাইভ করার জন্য প্রস্তুত। এবার “Start"  বাটনে ক্লিক করুন। যদি কোন এরর ম্যাসেজ না দেয় তবে বুঝবেন আপনার লাইভ ব্রডকাস্টিং শুরু হয়ে গেছে।  

৮. এবার ব্রাউজারটি ওপেন করুন এবং  "Create Live Video"   উইন্ডো এর নিচের দিকে খেয়াল করুন দেখবেন- "Preview"  বাটন আছে  এটাতে ক্লিক করুন আর লাইভ দেখুন।


তবে এই লাইভ এখনো কেউ দেখছে না। সবাইকে দেখাতে হলে- প্রথমে কী বিষয়ে লাইভ তার একটি টাইটেল নেম ও ডিসক্রিপশন দিন এবং "Go Live" বাটনে ক্লিক করুন। একটু সময় নিয়ে লাইভ ব্রডকাস্টিং উইন্ডোটি আসবে। অর্থ্যাৎ আপনার লাইভ শুরু হয়ে গেছে। এই উইন্ডো থেকে কতজন ভিউয়ার আপনার লাইভ দেখছে তা মনিটর করতে পারবেন।


আপনার পেজে লাইভ দেখা যাচ্ছে কি না তা পরীক্ষা করে দেখার জন্য যে পেজে লগইন করেছিলেন সেই পেজে যান, দেখবে প্রথমেই আপনার লাইভ ভিডিও দেখা যাচ্ছে।

লাইভ ভিডিও বন্ধ করার জন্য
লাইভ ভিডিও বন্ধ করার জন্য একই নিয়মে পেজের "Publishing Tools"  বাটনে ক্লিক করুন এবং এখান থেকে "Video"  আইকনে ক্লিক করুন। এরপর আপনার লাইভ ব্রডকাস্ট করার জন্য যে টাইটেল দিয়েছিলেন সেই নামটি পাবেন। এই টাইটেল নামের উপর ক্লিক করুন। এরফলে আবার লাইভ উইন্ডোটি আসবে। লাইভ উইন্ডোর নিচের দিকে "End Live" বাটনটি পাবেন, এখানে ক্লিক করলেই আপনার লাইভ বন্ধ হয়ে যাবে।


উল্লেখ্য যে, এভাবে সর্বোচ্চ ৯০ মিনিট লাইভ করতে পারবেন।   
 

মোবাইল থেকে ফেসবুক লাইভ
১. মোবাইল থেকে ফেসবুকে লাইভ করার প্রক্রিয়াটি অনেক বেশি সহজ। মোবাইলের মাধ্যমে লাইভ করার জন্য প্রথমে ফেসবুক অ্যাপসটি চালু করুন এবং মেনুবারে ক্লিক করে আপনার একটি পেজে লগইন করুন।  


২. "Post"  আইকনে ক্লিক করুন। এবং নীচের দিকে লক্ষ করলে দেখবে “Live Video" অপশন আছে এটাতে ক্লিক করুন ।


৩.  "Go Live" বাটনে ক্লিক করুন।

 

ব্যাস!  শুরু হয়ে গেল আপনার লাইভ ব্রডকাস্ট। এখান থেকে মোবাইলের ফ্রন্ট এবং ব্যাক উভয় ক্যামেরাই ব্যবহার করতে পারবেন।

লাইভ শেষ করার জন্য “Finished" বাটনে ক্লিক করুন।

আশাকরি এই টিউটোরিয়ালটির সুবিধা ভোগ করে আপনারা ফেসবুকে সফলভাবে লাইভ ব্রডকাস্ট করতে পারবেন এবং বন্ধুমহলে গড়ে তুলবেন নিজেদের একটি লাইভ সার্কেল। ধন্যবাদ

বিঃদ্রঃ লেখকের অনুমতি ছাড়া এই লেখাটি কেউ কপি করবেন না, কিংবা অন্য কোন মিডিয়াতে প্রকাশ করবেন না।
ধন্যবাদান্তে: salauddinsalim@outlook.com


সূত্রঃ টেকটেকনিক

Post a Comment