চট্টগ্রামে শিক্ষা প্রতিষ্ঠানে শুরু অনলাইন নজরদারী


বাংলাদেশের চট্টগ্রামে শিক্ষা প্রতিষ্ঠানকে নজরদারীর আওতায় আনার জন্য স্থানীয় নয়টি শিক্ষা প্রতিষ্ঠানে এডুকেশনাল ম্যানেজমেন্ট সিস্টেম বা ইএমএস নামে একটি অনলাইন পদ্ধতি চালু করতে যাচ্ছে সেখানকার জেলা প্রশাসন। প্রাথমিকভাবে লাঙ্গলমোড়া সিনিয়র মাদ্রাসায় এই ব্যবস্থাটি উদ্বোধন করা হয়েছে। এখন আরো আটটি স্কুল ও কলেজে এই ব্যবস্থা আজ থেকেই চালু হচ্ছে।

চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন বলছেন, নতুন ব্যবস্থায় শিক্ষক ও অভিভাবকেরা বাড়িতে বসেই জানতে পারবেন শিক্ষার্থীরা প্রতিষ্ঠানে হাজির হয়েছে কিনা, কখন পৌঁছেছে বা পড়াশোনায় তার অগ্রগতি কেমন। সম্প্রতি বাংলাদেশে জঙ্গি তৎপরতা বৃদ্ধির প্রেক্ষাপটে এ ধরনের উদ্যোগ ইতিবাচক ফল দেবে বলে তিনি আশা করছেন।

বাংলাদেশে সাম্প্রতিক সময়ে জঙ্গি কর্মকাণ্ডে শিক্ষার্থীদের জড়িত হয়ে পড়ার বিষয়টি ব্যাপকভাবে আলোচনার উঠে আসে। তবে, মেজবাহ উদ্দিন জানিয়েছেন, এই কর্মসূচীটি দুই বছর ধরে চালু করার চেষ্টা চলছিল। স্কুল, কলেজ বা মাদ্রাসায় শিক্ষার্থীদের হাজিরা এবং পড়াশোনায় তার অগ্রগতি কেমন তা কর্তৃপক্ষ ও অভিভাবকদের জানাতে সাহায্য করবে এই লক্ষ্যেই এটি চালু করা হয়েছে। এখন এটিকে একটি দীর্ঘমেয়াদি প্রাতিষ্ঠানিক রূপ কিভাবে দেয়া যায় সে চিন্তা চলছে বলে জানিয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক।

সূত্রঃ কালের কন্ঠ

Post a Comment