স্মার্টফোন গরম হয়ে যাচ্ছে? জেনে নিন সমাধান



বর্তমানে বিশ্বে সবার হাতে হাতে স্মার্টফোন। ছোট থেকে শুরু করে বড়দের হতে স্মার্টফোন। তবে এই স্মার্টফোন ব্যবহার করতে গিয়ে সমস্যায়ও পড়তে হচ্ছে। একটু সময় ব্যবহারেই আপনার স্মার্টফোনটি গরম হয়ে যাচ্ছে। যেকোনো ইলেক্ট্রনিক যন্ত্রপাতিই গরম হয়। স্বাভাবিক কারণে স্মার্টফোনও গরম হয়।

আপনার সাধের স্মার্টফোনটিকে গরম হওয়া থেকে বাঁচাতে জেনে নিন কিছু টিপস:

১. লোকেশন ও ব্লু-টুথ ফাংশন বন্ধ করুন। স্মার্টফোনের 'সেটিংস' অপশনে গিয়ে লোকেশন 'ডিসেবল' করে দিন। ফাইল ট্রান্সফার করা হয়ে গেলে বন্ধ করে দিন ব্লু-টুথও। লোকেশন সেটিংস 'অন' থাকলে আপনার স্মার্টফোনের ব্যাটারি খরচ হয় ও স্মার্টফোন গরম হতে শুরু করে।

২. বেশিক্ষণ ইন্টারনেট সার্ফিং করতে হলে 'থ্রি-জি' বা 'ফোর-জি' পরিষেবা ব্যবহার করুন। টু-জি ইন্টারনেট পরিষেবা আপনার স্মার্টফোনের টাওয়ার সিস্টেমকে আরও কাজ করতে বাধ্য করে বলে ফোন বেশি গরম হয়।

৩. একসঙ্গে বহু অ্যাপস ব্যবহার করবেন না। কম দামি ফোনে একসঙ্গে ৪-৫টি অ্যাপস চালু রাখলে 'প্রসেসর' গরম হতে থাকে৷ যার ফলে ফোন গরম হয়ে ওঠে।

৪. স্মার্টফোনে যত অ্যাপস রয়েছে-সেগুলো আপডেটেড রয়েছে কি না, ভালো করে দেখে নিন। অ্যাপস-এর আপডেটেড ভার্সনে গলদ কম থাকে৷ ফোনও ভালো থাকে, গরম হয় না।

৫. নকল ব্যাটারি ব্যবহার করবেন না।

৬. প্রয়োজন না পড়লে ফোনের ওয়াই-ফাই বন্ধ রাখুন।

৭. যে অ্যাপস দরকার নেই, জলদি 'আন-ইনস্টল' করুন।

৮. হাই গ্রাফিক্স ইনটেনসিভ গেমস বেশিক্ষণ খেললে ফোন গরম হবে৷ স্মার্টফোনকে ঠাণ্ডা রাখতে তাই বেশিক্ষণ গেমস খেলবেন না।

৯. যেখানে নেটওয়ার্ক নেই, সেখানে বারবার নেটওয়ার্ক 'ম্যানুয়ালি' সার্চ করলে ফোন গরম হয়৷ তাই যখন ফোনে নেটওয়ার্ক পাবেন না, 'অটোমেটিক' মোড অন করুন।

১০. চার্জে বসিয়ে স্মার্টফোন ব্যবহার করবেন না৷ এই নিয়মটি আপনাকে মেনে চলতেই হবে। কারণ, ফোন চার্জে বসিয়ে গেমস খেললে বা ভিডিও দেখলে ফোনের প্রসেসরে অত্যাধিক চাপ পড়ে। এতে ফোনের দীর্ঘমেয়াদী ক্ষতি হয়। ফোন সহজেই গরম হয়ে ওঠে।

-techtechniques

Post a Comment