অমানবিক নির্যাতন করা হচ্ছে তুরস্কের বন্দী সেনাদের


অমানবিক নির্যাতন করা হচ্ছে তুরস্কের বিদ্রোহকারী হাজার হাজার বন্দী সেনার ওপর। তাদের যৌন নির্যাতন, দীর্ঘ সময় ধরে খাবার না দেয়া এবং হাত-পা বেঁধে রাখাসহ বিভিন্নভাবে অমানবিক নির্যাতন করা হচ্ছে বলে জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

সংস্থাটির এক রিপোর্টে বলা হয়েছে, পুলিশ আটক বন্দীদের খাবার, পানি ও চিকিৎসা সেবা দিচ্ছে না এবং তাদের হাত-পা বেঁধে মারধর ও নির্যাতন করা হচ্ছে। প্রায় ১০ হাজার বন্দীকে তালাবদ্ধ করে রাখা হয়েছে। এদের সঙ্গে খুব অমানবিক আচরণ করা হচ্ছে।

উল্লেখ্য, গত সপ্তাহে তুরস্কে আকস্মিক অভ্যুত্থানের ঘটনা ঘটে। তবে ওই অভ্যুত্থান প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পর অভ্যুত্থানে অংশ নেয়া কয়েক হাজার সেনাকে আটক করে এরদোয়ান সরকার। ব্যর্থ অভ্যুত্থানের পর দেশটিতে তিন মাসের জরুরি অবস্থা জারি করা হয়েছে। অভ্যুত্থানে ২শ’র বেশি মানুষ নিহত হয়েছে। আহত হয়েছে আরো দেড় সহস্রাধিক।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, আঙ্কারা পুলিশ হেডকোয়ার্টার স্পোর্টস হল, আঙ্কারা বাসকেন্ট স্পোর্টস হল এবং রাইডিং ক্লাবে রাখা বন্দীদের ওপর অমানবিক নির্যাতন করা হচ্ছে। বন্দীদের ওপর নির্যাতনের প্রমাণ তাদের কাছে রয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি।

Source: bdpratidin

Post a Comment