মশা কেন আপনার কানের কাছেই ঘুরঘুর করে?


নিশ্চয়ই আপনার অনেকবার মনে হয়েছে, কেন মশা বারবার আমাদের কানের কাছেই উড়ে বেড়ায়? তাহলে জেনে নিন, জীববিজ্ঞানীরা এই প্রশ্নের উত্তরে কী বলছেন।

এই বিরক্তিকর অভিজ্ঞতা সকলেরই হয়েছে। বসে বা শুয়ে রয়েছেন, আপনমনে কিছু ভাবছেন বা মোবাইলে গেম খেলছেন হয়তো। এমন সময় কানের কাছে শুরু হল— পোঁ পোঁ। কী ব্যাপার, না মশা ঘুর ঘুর করছে কানের কাছে। এরকম মুহূর্তে নিশ্চয়ই আপনার অনেকবার মনে হয়েছে, কেন মশা বারবার আমাদের কানের কাছেই উড়ে বেড়ায়? তাহলে জেনে নিন, জীববিজ্ঞানীরা এই প্রশ্নের উত্তরে কী বলছেন। 

মশা মানবদেহকে চিহ্নিত করে শরীরের উষ্ণতা, আর্দ্রতা আর মানবশরীর থেকে নির্গত কার্বন-ডাই-অক্সাইডের মাধ্যমে। আমরা কার্বন-ডাই-অক্সাইড নির্গত করি নিঃশ্বাসের সময়ে নাক ও মুখ দিয়ে। ফলে আমাদের মাথাকে মশারা খুব চট করে চিহ্নিত করতে পারে। সেই কারণেই মশাদের স্বাভাবিক প্রবণতা হল মাথার আশেপাশে ঘুরঘুর করা। কিন্তু বেছে বেছে কানের কাছেই কেন আসে তারা?

জীববিজ্ঞানীরা জানাচ্ছেন,  কানের প্রতি মশাদের আলাদা কোনও আকর্ষণ নেই। তবে, কানের কাছে যখন কোনও কারণে তারা উড়তে উড়তে চলে আসে তখনই তাদের পাখার পোঁ পোঁ আওয়াজ আমরা শুনতে পাই। শরীরের অন্যান্য অংশের কাছাকাছি যখন তারা ঘোরে তাদের ডানা থেকে একই রকম শব্দ নির্গত হয়, কিন্তু সেই ক্ষীণ আওয়াজ আমরা তখন শুনতে পাই না। কাজেই আপনার কান দুটিকেই আপনি যদি আলাদা করে দুর্ভাগা বলে মনে করেন, তাহলে ভুল করছেন। আমাদের কানের প্রতি মশাদের আলাদা কোনও আকর্ষণ নেই


-এইবেলা

Post a Comment