এবার মস্কোর কবরস্থানে ওয়াই ফাই সংযোগ



রাশিয়ার রাজধানী মস্কোর তিনটি বিখ্যাত কবরস্থান ডিজিটাল যুগে প্রবেশ করতে যাচ্ছে। ওই তিন কবরস্থানে বসানো হচ্ছে ওয়াই ফাই।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, এর মাধ্যমে ওই তিন কবরস্থানে যারা তাদের আত্মীয় স্বজন বা বন্ধু বান্ধবদের কবর পরিদর্শন করতে যান তারা সেখানে বিনা খরচায় ইন্টারনেট ব্রাউজ করতে পারবেন।



কর্তৃপক্ষ বলছে, আগামী বছরের মাঝামাঝি সময় থেকে এই তিন কবরস্থানে ওয়াই ফাই সংযোগ স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মস্কো শহরের কবরস্থানগুলোর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আরটেম ইয়েকিমভ বলেছেন, এই তিন কবরস্থানে যেসব বিখ্যাত লোকজনকে দাফন করা হয়েছে লোকজন যাতে তাদের সম্পর্কে জানতে পারেন, কার কবর কোথায় সেটা খুঁজে বের করতে পারেন সে লক্ষ্যেই এই সিদ্ধান্ত।

'লোকজন যাতে আরো বেশি করে এসব কবরস্থানে আসেন এবং সেটা যাতে তাদের জন্যে আনন্দদায়ক হয় সেজন্যেই বিনা খরচায় ইন্টারনেট সেবা দেওয়া হবে', বলেন তিনি।

এ বিষয়ে পরিচালিত একটি জরিপে দেখা গেছে, কবরস্থানগুলোতে ওয়াই ফাই না থাকায় অনেকেই সেখানে যেতে চায় না।

যে টেলিযোগাযোগ প্রতিষ্ঠান ওয়াই ফাই সংযোগ স্থাপনের কাজটি করবে তার প্রধান বলেছেন, 'নিহতদের প্রতি শ্রদ্ধা রেখেই অত্যন্ত স্পশর্কাতর এই কাজটি আমরা করবো।'

ওয়াই ফাই সংযোগের আওতায় আনা মস্কোর তিনটি কবরস্থানই বেশ বিখ্যাত। সবচেয়ে বেশি বিখ্যাত নভোদেভিচি নামের কবরস্থানটি। পর্যটকদের কাছেও এটি অত্যন্ত আকর্ষণীয় জায়গা।

এই গোরস্থানে যেসব বিখ্যাত লোকজনদের সমাধিস্থ করা হয়েছে তাদের মধ্যে আছেন লেখক আন্তন চেখভ, সাবেক সোভিয়েত নেতা নিকিতা ক্রুশ্চেভ এবং রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন।

আরেকটি গোরস্থান ট্রয়েকুরোভস্কিতে সম্প্রতি দাফন করা হয়েছে দেশটির বিরোধী নেতা বরিস নেমসভকে। আততায়ীদের গুলিতে এ বছরেরই ফেব্রুয়ারিতে নিহত হন নেমসভ।

সূত্রঃ সমকাল

Post a Comment