Bangla Sports News: ‘অধিনায়ক’ নেইমার নৈপুণ্যে অধরা সোনা জিতল ব্রাজিল


নিয়তিই বোধ হয় ঠিক করে রেখেছিল, টাইব্রেকারে নেইমারের শটটাই হবে নির্ধারক। প্রথম চার শটে দুই দলই গোল করার পর জার্মানির নিলস পিটারসেনের শট ফিরিয়ে দিয়েছেন ব্রাজিলিয়ান গোলরক্ষক ওয়েভারটন। নেইমার গোল করতে পারলেই ব্রাজিল চ্যাম্পিয়ন। ব্রাজিলিয়ান ফুটবলে চির আক্ষেপ হয়ে থাকা অলিম্পিকের সোনা। সেই মুহূর্তে চাপ কাকে বলে বলে, এর উত্তরটা অধিনায়ক নেইমারের মুখের দিকে তাকালে বুঝা যেত। আর সেই চাপ জয় করে নেইমার গোল করলেন। আর তার সাথে সাথে অলিম্পিকের অধরা সোনা জিতল ব্রাজিল। এই জয়ের মধ্য দিয়ে ফুটবলের সব ক্ষেত্রের শিরোপা জিতল ব্রাজিল।

এর আগে নির্ধারিত সময়ে দু’দল ১-১ গোলে সমতায় থাকায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। ব্রাজিল সুযোগ হাতছাড়া করার পাশাপাশি জার্মানি রক্ষণভাগ সামলাতে ব্যস্ত থাকায় অবশেষে ট্রাইবেকারে গড়ায় ম্যাচটি। যাতে ভাগ্যের জোরে ব্রাজিল ৫-৪ গোলে জয় পায়।

বাংলাদেশ সময় শনিবার দিবাগত রাতে রিও ডি জেনিরোর ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে অলিম্পিকের ফাইনাল ম্যাচে প্যানাল্টিতে মুখোমুখি হয় ফুটবলের দুই পরাশক্তি।

শুরুতেই দুই দল প্রাণপণ লড়াইয়ে নামে। জার্মানি আক্রমণাত্মক খেলে ব্রাজিলকে চাপের মুখে রাখা চেষ্টা করে। কিন্তু ভাগ্য সহায় না হওয়ায় ম্যাচের দশম মিনিটে গোল বঞ্চিত হয় জার্মানি। ২২ গজ দূর থেকে ইউলিয়ান ব্রান্টের শট ব্যর্থ হয় ক্রসবারে লেগে।

ধাক্কা সামলে আক্রমণাত্মক খেলায় ২৭ মিনিটের মাথায় ফ্রি কিক থেকে নেয়া অধিনায়ক নেইমারের দুর্দান্ত এক গোলে এগিয়ে যায় ব্রাজিল।

এরপর ৩৪তম মিনিটে ফের ক্রসবারের দুর্ভাগ্য তাড়া করে জার্মানিকে। ফ্রি কিক থেকে সভেন বেন্ডেরের হেড ক্রসবারে লেগে মাঠে ফেরে।

এরপর খেলার নিয়ন্ত্রণ ধরে রেখে উপর্যুপরি আক্রমণ চালায় জার্মানি। খেলার ৫৯ মিনিটে জেরেমি টলজানের পাস থেকে বল পেয়ে কোনাকুনি দুর্দান্ত ফিনিশিং দেন ম্যাক্স মেয়ার। এতেই গোলের দেখা পায় জার্মানি।

খেলার বাকি সময় দু’দলের কেউই আর গোলের দেখা পাননি। ফলে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। কিন্তু প্রবল প্রতিপক্ষ দু’দলের কেউই জালে বল জড়াতে পারেননি।

শেষ পর্যন্ত খেলা গড়ায় ট্রাইব্রেকারে। জার্মানির পিটারসেনের বলকে রুখে দেন ব্রাজিলের গোল রক্ষক উইভারটন। এরপর ট্রাইব্রেকারের শেষ শট নিতে এসে ইতিহাসে নাম লেখান নেইমার। ব্রাজিল ফুটবলের অনেক বড় তারকা অলিম্পিকে সোনা জয়ের স্বপ্ন পূরণ করতে না পারলেও নেইমার তা করে দেখালেন।

আজকের এ ম্যাচে জয় পেয়ে ব্রাজিল যেমন অধরা সোনা জয়ের স্বপ্নপূরণ করলো, তেমনি ২০১৪ সালের বিশ্বকাপ ফুটবলের সেমি-ফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলের হতাশাজনক হারের বেদনাও অনেকাংশে লাঘব করলো।


-লেটেস্টবিডিনিউজ

Post a Comment