Bangla Tech News: অত্যাধুনিক ই-বাইক

আপনার স্মার্টফোন থেকে শুধু একটা টেক্সট পাঠিয়ে দিন। বলে দিন, ঠিক কোথায় যেতে হবে। আরোহী নিজে যদি নাও চালাতে পারেন, বাইক পৌঁছে যাবে তার কাক্সিক্ষত গন্তব্যে!

কিন্তু কে বলতে পারেন, তার চলার পথে হঠাৎ করে বাস বা অন্য যানবাহন এসে পড়বে না? তা হলে তো দুর্ঘটনা অনিবার্য! না, তাতেও দুশ্চিন্তা নেই। আপনার সেই যানে এমনই স্বয়ংক্রিয় নেভিগেশান ব্যবস্থা রয়েছে যে হঠাৎ করে আপনার সামনে কোন বাস, লরি এসে পড়ার কয়েক সেকেন্ড আগেই আপনার যানটির মুখ অন্যদিকে ঘুরে যাবে বা তা আরও দ্রুত এগিয়ে যাবে। সম্প্রতি এমনই একটি বাইক বানিয়ে রীতিমতো আলোড়ন ফেলে দিয়েছেন ভারতের খড়গপুর আইআইটির কয়েকজন ছাত্র। শারীরিক প্রতিবন্ধীদের কথা মাথায় রেখেই ওই বিশেষ প্রযুক্তির ই-বাইকটি বানানো হয়েছে। যাতে যার হাত বা পা কাটা, তিনিও যেমন স্বচ্ছন্দে সেটি চালাতে পারবেন, তেমনই যিনি দেখতে পান না, তারও ওই বাইকটি চালাতে কোন অসুবিধাই হবে না। বাইকটিতে যেমন রয়েছে অটোমেটিক লোকোমোশন আর অটোমেটিক স্টিয়ারিংয়ের ব্যবস্থা, চাইলে কেউ বাইকটি নিজেও চালাতে পারবেন।

এই দু’রকম বা হাইব্রিড ব্যবস্থার জন্যই নতুন এই ই-বাইকটি খুব শীঘ্রই জনপ্রিয় হয়ে উঠবে বলে মনে করছেন আইআইটির ছাত্ররা। এখনও পর্যন্ত শুধুই বাইকটির প্রোটোটাইপ বানানো হয়েছে। বাইকটি আর দু’তিন বছরের মধ্যেই বাণিজ্যিকভাবে বানানো যাবে বলে তাদের আশা। তারা জানিয়েছেন, একেকটা বাইকের দাম পড়বে বড়জোর ৩৫ থেকে ৫০ হাজার টাকা মাত্র। 

সূত্র : আনন্দবাজার পত্রিকা/জনকন্ঠ

Post a Comment