মোস্তাফিজের অস্ত্রোপচার সম্পন্ন



অবশেষে সফলভাবে শেষ হয়েছে বাংলাদেশের বিস্ময়বালক মোস্তাফিজুর রহমানের কাঁধে অস্ত্রোপচার। বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ১০টায় (ইংল্যান্ডের স্থানী সময় বিকেল ৪টা) চিকিৎসকের ছুরি-কাঁচির নিচে যান তিনি। প্রায় এক ঘণ্টাব্যাপি এ অস্ত্রোপচার সফলভাবেই হয়েছে বলে নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এদিন রাতে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানায় বিসিবি।

লন্ডনের দক্ষিণ কিংস্টনের বুপা ক্রমওয়েল হাসপাতালে অভিজ্ঞ অর্থোপেডিক সার্জন অ্যান্ড্রু ওয়ালেসের অধীনেই হয় মোস্তাফিজের কাঁধের এ অস্ত্রোপচার। এ সময় হাসপাতালে উপস্থিত ছিলেন বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী ও বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন।

দুদিন আগেই মোস্তাফিজের অস্ত্রোপচারের পর রিহ্যাব প্রক্রিয়ার সঠিক তত্ত্বাবধানের জন্য ইংল্যান্ড দেবাশীষ। আর মোস্তাফিজকে সাহস জোগাতে বুধবার রাতে ইংল্যান্ডে যান বিসিবি প্রধান।

বিসিবির চিকিৎসক দেবাশীষ মোস্তাফিজের অস্ত্রোপচার নিয়ে বলেন, ‘স্থানীয় সময় বিকেল ৪টায় (বাংলাদেশ সময় রাত ১০টা) অস্ত্রোপচার শুরু হয় এবং শেষ হতে প্রায় এক ঘণ্টা সময় নেয়। তার বাঁ কাঁধের দুইটি ছেঁড়া স্ল্যাপ এ অস্ত্রোপচারে ঠিক করা হয়েছে।’

আগেই জানানো হয়েছিল অস্ত্রোপচারের পর হাসপাতালে নুন্যতম ছয় ঘণ্টা থাকতে হবে মোস্তাফিজকে। তবে আগামীকাল তাকে হাসপাতাল থেকে রিলিজ করা হতে পারে বলে জানান দেবাশীষ। হাসপাতাল থেকে ফিরে লন্ডনের যে বাসায় এখন থাকছেন মোস্তাফিজ, সেখানে উঠবেন তারা।

‘মোস্তাফিজকে আগামীকালই (শুক্রবার) হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হতে পারে। এবং আমরা ফলোআপ এবং রিহ্যাবের পর আগামী কয়েকদিনের মধ্যে তার সম্পর্কে পরিষ্কার ধারণা পাবো।’

এর আগে সাসেক্সের হয়ে খেলতে এসে ইনজুরিতে পড়েন মোস্তাফিজ। চোট পাওয়ার পর ইংল্যান্ডের বিশেষজ্ঞ সার্জন টনি কোচার, লেনার্ড ফ্রাঙ্ক এবং অ্যান্ড্রু ওয়ালেসকে কাঁধের ইনজুরি দেখিয়েছিলেন তিনি।

মোস্তাফিজের কাঁধের অস্ত্রোপচার করানোর জন্য বিসিবিকে পরামর্শ দিয়েছিল সবাই। তবে দ্রুত করার স্বার্থে অ্যান্ড্রু ওয়ালেসের অধীনেই হয় তার কাঁধের অস্ত্রোপচার।


-jagonews24

Post a Comment