**TRY FREE HUMAN READABLE ARTICLE SPINNER/ARTICLE REWRITER**

প্রস্তুত কাবার নতুন গিলাফ



কাবার নতুন গিলাফ তৈরির কাজ শেষ হয়েছে। পুরো সিল্কের এই গিলাফটিতে স্বর্ণ এবং রুপার সুতা দিয়ে কাজ করা হয়েছে। যিলহজের ৯ তারিখে পবিত্র কাবা শরীফ এই নতুন গিলাফ দিয়ে ঢেকে দেয়া হবে। 

মক্কার উম্মে আল জাউদের কাবা কিসওয়া প্রতিষ্ঠানের পরিচালক মোহাম্মেদ বিন আবদুল্লাহ বাজাওদা এ বিষয়ে ফায়েজ বিন আবদুল মালিকের সঙ্গে বৈঠক করেছেন। 

পবিত্র কাবা শরীফের চারদিকের গিলাফ পরিবর্তনে কার্যকরী এবং প্রযুক্তগত দিক নিয়ে ওই বৈঠকে আলোচনা করা হয়েছে। 

স্থানীয় গণমাধ্যমের খবরে বাজাওদা জানান, ৯ যিলহজ তারিখে ফজরের নামাজ আদায় করে কাবা শরীফ নতুন গিলাফে ঢেকে দেয়া হবে। এছাড়া পূর্ব পরিকল্পণা অনুযায়ীই সব কিছু সম্পন্ন করা হবে। 

পবিত্র দুই মসজিদের রক্ষণাবেক্ষণে সভাপতিত্ব করবেন শেইখ আবদুল রাহমান আল সুদাইস। তার অধীনেই কাবার গিলাফ পরানোর সব কাজ সম্পন্ন হবে। 

প্রতি বছর দুই পবিত্র মসজিদের বাদশাহ সালমানের নির্দেশনায় কাবা শরীফের গিলাফ পরিবর্তন করা হয়। এবছরও এর ব্যতিক্রম হবে না। বাদশাহ সালমানের উপস্থিতি এবং সার্বিক তত্ত্বাবধানেই কাবার গিলাফ পরিবর্তন করা হবে। 

গিলাফ তৈরির কাজে একটি ফ্যাক্টরির ২শ ৪০ জনের বেশি ক্যালিওগ্রাফার কাজ করেছেন। গিলাফটি তৈরিতে ৭শ কেচি সিল্ক, ১২০ কেজি স্বর্ণ এবং রুপার সুতা ব্যবহার করা হয়েছে। ৪৭টি কাপড়ের টুকরা দিয়ে গিলাফটি তৈরি করা হয়েছে। প্রতিটি টুকরা ১৪ মিটার লম্বা এবং ১০১ মিটার চওড়া। কাবার চারদিকে এই নতুন গিলাফ দিয়ে ঢেকে দেয়া হবে। ইতোমধ্যেই গিলাফ তৈরির সব কাজ শেষ হয়েছে। এখন শুধু নতুন গিলাফ পরানোর অপেক্ষা।


-জাগোনিউজ২৪

Post a Comment