বর্ষায় মসলা সংরক্ষরণ


মসলা আমাদের রান্না ঘরের একটি মৌলিক উপাদান। আর এ কারণেই আমরা মূল্যবান পুরস্কারের মতো মসলার সংরক্ষণ করি। শুধু বাংলাদেশ নয় পুরো ভারতীয় উপমহাদেশের প্রতিটি পরিবারেই মসলার ভিন্ন ভিন্ন ব্যবহারে অনন্য কিছু রন্ধন পদ্ধতি রয়েছে যা ওই বিশেষ বিশেষ পরিবার ছাড়া আর কোথাও পাওয়া যায় না। বংশপরম্পরায় পরিবারের সদস্যরা ওই রন্ধন পদ্ধতি ঐতিহ্য হিসেবে ধরে রাখে। একটি পরিবারের বন্ধন প্রণালি আরেকটি পরিবারের সঙ্গে মেলেনা।

কিন্তু মসলার সঙ্গে আমাদের এই প্রেমে বাগড়া বাধায় বর্ষা মৌসুম। বর্ষা মৌসুমে ঠিকঠাক মতো সংরক্ষণ না করা হলে মসলার সৌরভ নষ্ট হয়। মসলাতে থাকে মৌলিক কিছু তেলজাতীয় পদার্থ। কিন্তু এই তেলগুলো দ্রুত উবে যাওয়া এবং সহজেই সৌরভ হারানোর মতো প্রবণতা সম্পন্ন। ফলে মসলা সংরক্ষণে খুবই সতর্ক পদ্ধতি অবলম্বন করতে হবে। এখানে মসলা সংরক্ষণের কৌশল সম্পর্কে রইলো কিছু পরামর্শ:

বর্ষায় মসলা সংরক্ষরণ

১. বায়ুনিরোধী অবস্থায় রাখুন
মসলা সংরক্ষণের সবচেয়ে মৌলিক একটি নিয়ম এটি। মসলার সংরক্ষণে সেগুলোকে অবশ্যই বায়ুনিরোধী পাত্রে রাখতে হবে। আর নয়তো বাতাসের আর্দ্রতার সংস্পর্শে এসে মসলার সৌরভ এবং রঙ নষ্ট হবে।

২. তাপ থেকে দূরে রাখুন
রান্না ঘরের গ্যাসের চুলার পাশে বা তাকে মসলার পাত্রগুলো রাখা ঠিক হবে না। কারণ এতে সেঁতসেঁতে হয়ে মসলার গন্ধ নষ্ট হয়।

৩. সূর্যের আলো থেকে দূরে রাখুন
সূর্যের আলোও মসলার সৌরভ নষ্ট করতে পারে। সূতরাং মসলার জারগুলো সবসময়ই শুকনো এবং অন্ধকার জায়গায় সংরক্ষণ করা ভালো। আর শৈল্পিক আবেদন সৃষ্টি করার জন্য রান্না ঘরের জানালার ধারে মসলার পাত্রগুলো সাজিয়ে রখার ধারণা ভালো কিছু নয়। মসলার পাত্রগুলো বন্ধ কাপবোর্ডে সংরক্ষণ করুন। রঙ্গীন পাত্রে রাখলে আরো ভালো। কারণ রঙ্গীন পাত্রে বাইরের আলো প্রবেশ করতে পারে না।

৪. ফ্রিজে রাখবেন না
অনেকে আছেন যারা ফ্রিজে মসলা সংরক্ষণ করতে চান। তাদের ধারণা এতে বুঝি মসলাগুলো সজীব ও সতেজ থাকবে। কিন্তু এই ধারণা একদমই সত্য নয়। ভেজা মসলা ফ্রিজে রাখলে বেশ কয়েকদিন তা ভালো থাকে। কিন্তু শুকনো মসলা ফ্রিজে রাখলে তা আর্দ্রতায় সিক্ত হয়ে সৌরভ হারায়। তবে এরপরও যদি আপনি ফ্রিজে মসলা রাখতে চান তাহলে ফাপা কোনো প্যাকেটে ভরে রাখুন যাতে বাইরের বাতাস ভেতরে ঢুকতে না পারে।

৫. পানি থেকে দূরে রাখুন
যে কোনো ধরনের তরল পদার্থই মসলা সংরক্ষরণের জন্য সর্বনাশা হতে পারে। সূতরাং রান্নার সময় মসলা ব্যবহারে শুকনো এবং পরিষ্কার চামচ ব্যবহার করুন। মসলার জারগুলো কখনোই ওয়াশ বেসিনের কাছে রাখবেন না। কারণ সামান্য কয়েক ফোঁটা পানিও মসলার সৌরভ ও সুগন্ধী ধ্বংস করতে পারে।

সূত্র: এনডিটিভি

Post a Comment