টেক টিপস: উইন্ডোজ ১০ জটিলতা, কোথা থেকে শুরু করব?


প্রশ্ন : আমি সম্প্রতি উইন্ডোজ ১০ ইনস্টল করেছি। কিন্তু অপারেটিং সিস্টেমটি আগের মতো নয়। ঠিক কোথা থেকে এটি শুরু করব বুঝতে পারছি না। এ বিষয়ে কোনো পরামর্শ দিতে পারেন?
উত্তর : উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম কঠিন কোনো বিষয় নয়। এ ক্ষেত্রে আপনি স্টার্ট মেনু কাস্টমাইজ করার মাধ্যমে প্রথম কাজ শুরু করতে পারেন। এরপর ধীরে ধীরে কাজ করলেই আপনি এতে অভ্যস্ত হয়ে পড়বেন। উইন্ডোজ ১০-এ রয়েছে লাইভ টাইলস, যেগুলোর মাধ্যমে যেকোনো প্রোগ্রামে সহজেই প্রবেশ করা যায়। এ ছাড়া আপনি আবহাওয়া, মেসেজ ও ফেসবুকের পোস্টও সহজেই দেখতে পাবেন বিভিন্ন টাইলসে। কোনো টাইলস মুছে ফেলতে চাইলে তার ওপর মাউস রেখে রাইট বাটনে ক্লিক করে "Unpin from Start" লিখতে হবে। কোনো অ্যাপ বা প্রোগ্রাম এখানে যোগ করতে চাইলে এর আইকনে রাইট ক্লিক করে তা "Pin to Start"-এ নিতে হবে। প্রোগ্রামটি আপনার লাইভ টাইলসে চলে আসলে তা ড্র্যাগ করে নির্দিষ্ট জায়গায় নিতে পারবেন।

প্রশ্ন : অনলাইনে আমি বেশ কিছু জিনিসের দাম কম দেখছি। এগুলো অনলাইন থেকে কেনা কি নিরাপদ?
উত্তর : অনলাইনে একটু খোঁজখবর নিলেই আপনি ভালো দামে জিনিসপত্র পাবেন। এ ক্ষেত্রে দীর্ঘদিন সুনামের সঙ্গে যারা পণ্য বিক্রি করছে, তাদের ওয়েবসাইট থেকে পণ্য অর্ডার দিতে পারেন। এ ছাড়া আপনার যদি কমদামের পণ্য প্রয়োজন হয় তাহলেও অনলাইনে সমাধান রয়েছে। বিভিন্ন পণ্য এখন অনলাইনেই পাওয়া যাচ্ছে। তবে মনে রাখবেন, অনলাইনে পণ্য কেনা-বেচার জন্য নিরাপদ স্থান বেছে নিতে হবে। টাকা নিয়ে কোনো অপরিচিত স্থানে যাবেন না।

প্রশ্ন : আইফোনের চার্জ সমস্যায় আমার খুবই অসুবিধা হয়। এটি প্রায়ই অর্ধেক চার্জ থেকে হঠাৎ করে সম্পূর্ণ চার্জ হারিয়ে ফেলে। এ সমস্যার সমাধান কী?
উত্তর : আইফোনের চার্জ প্রায়ই বাড়তি ব্যবহারের কারণে তাড়াতাড়ি শেষ হয়ে যায়। আইফোনের চার্জ সাধারণ ইন্ডিকেটর দেখে বোঝা কঠিন। এ ক্ষেত্রে আপনি যদি শতকরা ভিত্তিতে চার্জ কতখানি আছে জানতে চান তাহলে একটি পরিবর্তন করতে পারেন। এ জন্য সেটিংস মেনু থেকে ব্যাটারি-এ যান। এরপর Battery Percentage খুঁজে বের করুন। সেখানে স্লাইড করে তা অন করে নিন। এরপর থেকে আপনার ব্যাটারির মাত্রা সঠিকভাবে জানা সহজ হবে।

প্রশ্ন : ফেসবুকে আমার নিউজ ফিডে প্রচুর বিজ্ঞাপন আসে। আর এ কারণে আমি খুবই বিরক্ত। ফেসবুকের নিউজ ফিড নিয়ন্ত্রণ করার কোনো উপায় রয়েছে কি?
উত্তর : এ পদ্ধতিটি খুবই সহজ। এ জন্য আপনার ফেসবুক পেজের ওপরে ডান পাশের তালা চিহ্নটির পাশের ডাউন অ্যারোতে ক্লিক করুন। এরপর এরপর “Privacy Shortcuts” থেকে “See more settings”-এ যান। সেখানে একেবারে নিচে পাবেন “Privacy Settings and Tools.” এ পেজের বাম পাশে  “Ads” থেকে “Facebook Ads”-এ যান। সেখানে "Ads based on my preferences" থেকে “Visit Ad Preferences”-এ যান। এখানে প্রত্যেক ক্যাটেগরিতেই বাম পাশে একটি তীর চিহ্ন পাবেন। সে চিহ্ন থেকে আপনার পছন্দনীয় বিষয়গুলো সিলেক্ট করে দিন। কোনো বিষয় আপনি বাদ দিতে চাইলে তার ওপর মাউস নিন এবং এরপর ডান পাশের ক্রস চিহ্ন দিয়ে তা বন্ধ করে দিন।

-kalerkantho

Post a Comment