রাস্তায় নামল বিশালাকৃতি বাস, যে বাসের নিচ দিয়েই চলবে প্রাইভেট কার (ভিডিওসহ)


কিছুদিন আগেই চীনের বিশাল বাসের পরিকল্পনা প্রকাশ করা হয়েছিল। বাসটির এতই উঁচু আর বিশাল যে, তার নিচ দিয়ে অনায়াসে যাতায়াত করতে পারে প্রাইভেট কার। সম্প্রতি এ বাসটি চীনের রাস্তায় পরীক্ষামূলকভাবে চলাচল শুরু করেছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

চীন সম্প্রতি বিশালাকৃতি যে বাস পরীক্ষামূলকভাবে চালু করেছে তার নাম ট্রানজিট এলিভেটেড বাস (টিইবি-১)। এ বাসটি চলাচল করতে তেমন কোনো বাড়তি স্থান প্রয়োজন হয় না। একটি রাস্তায় একই সঙ্গে প্রাইভেট কার ও এ ধরনের বড় বাস চলাচল করা সম্ভব। আর এ কারণে যানজট সহনীয় করা যাবে এ ধরনের বাস চালিয়ে, এমনটাই ধারণা চীনা কর্তৃপক্ষের।



বিশালাকৃতি এ বাসটি ২৫ ফুট চওড়া। রাস্তার দুই পাশে রেল লাইন ধরনের লাইন বসানো হয়েছে বাসটি চলাচলের জন্য। বাসটি লম্বায় প্রায় ৭২ ফুট। এতে নিজস্ব ট্রাফিক লাইট ও দুর্ঘটনা এড়াতে বিভিন্ন সংবেদনশীল যন্ত্রপাতি রয়েছে। তবে প্রথম পর্যায়ে বাসটির গতি প্রতি ঘণ্টায় ৩৭ মাইল রাখা হয়েছে।

যাত্রী ধারণক্ষমতার দিক দিয়ে এ বাসের জুড়ি নেই। এ কারণেই বাসটি ব্যবহারে যানজট কমানো সম্ভব হবে বলে আশা করছে চীনা কর্তৃপক্ষ। বর্তমানে যে বাসটি তৈরি করা হয়েছে, এর যাত্রী ধারণক্ষমতা ৩০০। আর ব্যস্ত সময়ে অফিসগামী যাত্রীদের নিয়ে যানজটের ওপর দিয়ে অনায়াসে চলাচল করতে পারবে বাসটি।



চীনের কুইনহুয়াংডাও শহরে এ বাসটির পরীক্ষা করা হচ্ছে। সেখানে কম্পিউটারে মডেল তৈরির তিন মাসেরও কম সময়ে বাস্তবে তৈরি করা হয়েছে এ বাস। বলা হচ্ছে ট্রাফিক জ্যাম ৩৫ শতাংশ কমাতে সক্ষম হবে এ বাস। এ কারণে শুধু চীনই নয় এ বাসের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে ব্রাজিল, ফ্রান্স, ভারত ও ইন্দোনেশিয়া।

-kalerkantho

Post a Comment