**TRY FREE HUMAN READABLE ARTICLE SPINNER/ARTICLE REWRITER**

শিগগিরই চালু হচ্ছে না বিমানের ঢাকা-নিউ ইয়র্ক রুট



এয়ারক্রাফ্ট সংকট কাটলেও শিগগিরই চালু হচ্ছে না ঢাকা-নিউ ইয়র্ক রুট। সোমবার দুপুরে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৮তম সভায় এ বিষয়ে বিস্তারিত আলোচনা হলেও কোনো ফলাফল আসেনি।

জানা গেছে, বিমানের ঢাকা-নিউ ইয়র্ক ফ্লাইট পুনরায় চালু করতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরকে এফএএ (ফেডারেল এলিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন) কর্তৃক সনদ পেতে হবে। 

এজন্য সিভিল অ্যাভিয়েশন অ্যাক্ট-২০১৬ কার্যকর এবং প্রস্তাবিত সিভিল অ্যাভিয়েশন অর্গানোগ্রাম পাস হতে হবে। যে কারণে এয়ারক্রাফ্ট সংকট কাটলেও শিগগিরই চালু হচ্ছে না ঢাকা-নিউ ইয়র্ক রুট।

সোমবার জাতীয় সংসদ ভবনে কমিটির চেয়ারম্যান কর্নেল (অব.) ফারুক খান বিমানের ঢাকা-নিউ ইয়র্ক ফ্লাইট পুনরায় চালু দেখতে সবাইকে অপেক্ষা করতে বলেন। 

তিনি জানান, সিভিল অ্যাভিয়েশন অ্যাক্ট ইতোমধ্যে সংসদীয় কমিটির কাছে এসেছে। সংসদের পরবর্তী অধিবেশনে এটি পাস করার চেষ্টা করা হবে। অর্গানোগ্রাম ভেটিংয়ের জন্য অর্থ মন্ত্রণালয়ে আছে, যা দ্রুত পাস করার চেষ্টা চলছে বলেও জানান তিনি।

সভায় প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের অনিয়ম ও অব্যবস্থাপনা বিষয়ে তানভীর ইমামের নেতৃত্বে গঠিত সংসদীয় সাব-কমিটি রিপোর্ট উপস্থাপন করে।

এছাড়া বাংলাদেশ বিমানের টিকিট বিক্রি খাত থেকে আয়, ব্যয় ও লাভ সম্পর্কে এবং প্রধানমন্ত্রী প্রতিশ্রুত ঢাকা-নিউ ইয়র্ক-ঢাকা, ঢাকা-রোম-ঢাকা রুট পুনরায় চালু, রূপসী বাংলা হোটেলের নির্মাণকাজ বিলম্বের কারণ চিহ্নিত ও তদন্তপূর্বক দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণ, চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে বোর্ডিং ব্রিজের সংখ্যা বৃদ্ধি, রানওয়ে সম্প্রসারণ, ট্যক্সিওয়ে, রাডার সিস্টেম আধুনিকায়ন এবং কার্গো ভিলেজ নির্মাণসহ একটি পাঁচতারকা হোটেল নির্মাণের জন্য আশপাশের কিছু জমি অধিগ্রহণ প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়।

সভায় কমিটির সদস্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, অধ্যাপক মো. আলী আশরাফ, তানভীর ইমাম, নজরুল ইসলাম চৌধুরী, রওশন আরা মান্নান, মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুকসহসহ মন্ত্রণালয়ের অধীন সংস্থাসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


-jagonews24

Post a Comment