আগামীকাল থেকে গুলশানে বিশেষ রঙের রিকশা ও নতুন বাস।



রাজধানীর কূটনৈতিক এলাকা গুলশান-বারিধারা-বনানীতে নিরাপত্তা ব্যবস্থাকে মাথায় রেখে যোগাযোগ ব্যবস্থায় যোগ হচ্ছে নতুন মাত্রা। এই এলাকার দুটি রুটে নতুন কিছু এসি বাসচালু করছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। ১০ আগস্ট আনুষ্ঠানিকভাবে চালু করা হবে ওই বাস সার্ভিস। পাশাপাশি ওই এলাকার জন্য বিশেষ রঙের রিকশা চালু করা হচ্ছে।

হলি আর্টিজান বেকারী এন্ড রেস্টুরেন্টে জঙ্গি হামলার পর গুলশান, বারিধারা, বনানী ও নিকেতন এলাকায় অবস্থিত বিভিন্ন দেশের দুতাবাস, বিদেশী ও বিশিষ্ট নাগরিকদের নিরাপত্তা জোরদার করতে বিভিন্ন উদ্যোগ নিয়েছে ডিএমপি ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। এরই অংশ হিসেবে এবার ওই এলাকায় ঢাকা চাকা নামে এসি বাস সার্ভিস চালু করছে ঢাকা উত্তর সিটি কর্তৃপক্ষ। গুলশান ১ এর পুলিশ প্লাজা থেকে একটি বাস চলবে গুলশান ২ পর্যন্ত। অন্যটি কাকলি বাস স্ট্যান্ড থেকে আমেরিকান অ্যাম্বাসি পর্যন্ত। ভাড়া হবে ১৫ টাকা।

পাশাপাশি এই চারটি এলাকায় বিশেষ রঙের ৫শ’ রিকশা চালু করা হচ্ছে। শুধু কূটনৈতিক এলাকায় চলাচল করা এসব রিক্সা চালকদের নিরাপত্তার বিষয়ে বিশেষ প্রশিক্ষণও দেওয়া হবে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন মেয়র আনিসুল হক বলেন, নিরাপত্তার সঙ্গে যাতায়াতের একটি সর্ম্পক রয়েছে। গুলশানে এখন পেছন দিক থেকে অনেক রিকশা আসে। তাই গুলশানের ভিতরে রিকশা কমিয়ে দেয়া হচ্ছে। কিন্তু আমরা বিশেষ রঙের পাঁচ’শ রিকশা চালু করেছি। এখন থেকে ওই রিকশাগুলো গুলশান এলাকায় চলাচল করবে। গুলশানের নিরাপত্তার জন্য কী কী করা উচিত, কী উচিত না, সেটি সময়ের সঙ্গে সঙ্গে নির্ধারন করা হবে। প্রয়োজন হলে নিরাপত্তার জন্য ট্রেনিং দেওয়া হবে।


-techtechnique

Post a Comment