মঙ্গল থেকে সেলফি!

রেড প্ল্যানেট খ্যাত মঙ্গল থেকে নিজের সেলফি তুলে পাঠিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার ‘কিওরিওসিটি’ রোভার। তবে স্মার্টফোনের ফ্রন্ট ক্যামেরা দিয়ে তোলা যে সেলফির সঙ্গে আমরা পরিচিত, মোটেই তেমন নয় কিওরিওসিটির সেলফি।

মঙ্গলের মাটির নমুনা সংগ্রহ করার সময় নিজের ওই সেলফি তুলেছে কিওরিওসিটি। তবে মোটেই একটি ছবির সেলফি নয় সেটি। আলাদা আলাদা ৫৭টি ছবি একসঙ্গে জুড়ে দিয়ে তৈরি হয়েছে কিওরিওসিটির ওই সেলফি। কিওরিওসিটির সর্বশেষ সেলফিটি তোলা হয়েছে মঙ্গলের ‘শার্প’ পর্বতের উত্তর-পশ্চিম অঞ্চলে অবস্থিত ‘নামিব ডিউন’-এ। কিওরিওসিটির প্রাইমারি মিশন সাইট ওই অঞ্চলটি। মার্স রোভারটি বেশ কিছুদিন ধরে ওই এলাকায় ঘুরে বিভিন্ন নমুনা সংগ্রহ করছে বলে জানিয়েছে স্কাই নিউজ।

কিওরিওসিটির বাহুর শেষ প্রান্তে থাকা ‘মার্স হ্যান্ড লেন্স ইমেজার’ দিয়ে তোলা ৫৭টি ছবি জোড়া দিয়ে তৈরি করা হয়েছে কিওরিওসিটির সেলফি। ১৯ জানুয়ারি ওই ছবি তোলে নাসার মার্স রোভারটি। ওই দিন ছিল মঙ্গলের বুকে কিওরিওসিটির ১,২২৮তম দিন। মঙ্গলের বুকে অবশ্যই এটাই কিওরিওসিটির প্রথম সেলফি নয়। নিজের প্রথম ‘মঙ্গল বছর’ (৬৮৭ দিন) উদযাপনের জন্য ২০১৪ সালেও এমন একটি সেলফি তুলেছিল মার্স রোভারটি। 

সূত্র : জিনিউজ/জনকন্ঠ

Post a Comment