Sponsored Ad

অনলাইনে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর বিরুদ্ধে মিথ্যাচারে যাবজ্জীবন



ইলেকট্রনিক মাধ্যমে মুক্তিযুদ্ধ ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে মিথ্যাচার চালালে বা তাতে মদদ দিলে যাবজ্জীবন কারাদণ্ড ও সর্বোচ্চ এক কোটি টাকা জরিমানার বিধান রেখে ‘ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। 

সোমবার সকালে সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। সেসময় আবহাওয়া বিষয়ক আইন ২০১৬ এর খসড়ার নীতিগত অনুমোদন দেয় মন্ত্রিসভা। সভা শেষে সাংবাদিকদের এসব কথা জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘কোন ব্যক্তি যদি ইলেকট্রনিক মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ বা মুক্তিযুদ্ধের চেতনা বা আদালত কর্তৃক মীমাংসিত মুক্তিযুদ্ধের বিষয়াবলী বা জাতির পিতার বিরুদ্ধে যে কোন প্রচার প্রপাগাণ্ডা বা তাতে মদদ প্রদান করে তাহলে এক্ষেত্রে সর্বোচ্চ যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড, সর্বনিম্ন ৩ বছরের কারাদণ্ড বা এক কোটি টাকা দণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।’

এছাড়া অন্যান্য সাইবার অপরাধের জন্য সর্বোচ্চ ১৪ বছর কারাদণ্ড ও এক কোটি টাকা জরিমানার বিধান খসড়া আইনে রয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব। 


সেসময় আবহাওয়া বিষয়ক আইন ২০১৬ এর খসড়ার নীতিগত অনুমোদন দেয় মন্ত্রিসভা। 

-প্রিয়

Post a Comment