১০৪ বছরেও উদ্যমী

তিনিই বোধ হয় পৃথিবীর সবথেকে বয়স্কা শিল্পী। বয়স ১০৪। কিন্তু কাজের উদ্যমে আজও তিনি আগের মতোই তরুণী। এই বয়সেও নতুন কাজে সকলকে চমকে দিয়েছেন তিনি। সম্প্রতি সেলাইয়ের কাজ করে খবরের শিরোণামে গ্রেসি ব্রেট।

গ্রেসির শিল্পকে বলা হয় ‘ইয়ার্ন বোম্বিং’। রংবেরঙের উলে শহরের বিভিন্ন জিনিসকে নানা কারুকাজে মুড়ে দেয়া হয়। কোথাওবা রঙ্গিন উলের মোড়কে ঢাকা থাকে কোন মূর্তি। বয়সে সেঞ্চুরি পেরোলেও উদ্যমে তরুণী গ্রেসি এ রকমই কাজের পরিকল্পনা নিয়েছিলেন। তবে পুরোটাই গোপনে। সঙ্গীদের নিয়ে স্কটল্যান্ডের তিন শহরের পার্ক, বেঞ্চ ও গাছ মুড়ে দিলেন তাঁর সেলাইয়ের কাজে। তাঁর কীর্তি যখন প্রকাশ্যে এলো তখন চমকিত শহরবাসী। সকলের কাছে এই মুগ্ধতাটাই চেয়েছিলেন গ্রেসি। সম্প্রতি এক সাক্ষাতকারে তিনি জানিয়েছেন, সকলে যে তাঁর কাজ দেখছে, তাতে তিনি খুব খুশি। তিনি সকলকে এভাবেই তাঁর কাজ দেখাতে চেয়েছিলেন।

১৯১০-এ গ্রেসির জন্ম লন্ডনে। সেলাই শিল্পকে এক নতুন মাত্রা দিয়েছেন তিনি। রঙ্গিন উল আর বুননের মহিমাও যে শিল্পিত হয়ে উঠতে পারে তা আরও একবার দুনিয়ার সামনে প্রতিষ্ঠিত করে দিলেন তিনি। সেই সঙ্গে জানিয়ে দিলেন, বয়স কোন বাধাই নয়। ইচ্ছাশক্তি আর কল্পনা থাকলে বয়সের ভারকে হার মানানো যায়। 

-ওয়েবসাইট অবলম্বনে/janakantha

Post a Comment