উট ১২ লাখ দুম্বা ৪



কোরবানির ঈদ উপলক্ষে রাজধানীর গাবতলীর হাটে উঠেছে উট আর দুম্বা। গরু না আসলেও ভারতের রাজস্থান থেকে আনা হয়েছে এসব পশু। ঈদে এসব পশু কোরবানি করতে চাইলে উটের পেছনে গুনতে হবে ১০ থেকে ১২ লাখ টাকা। আর দুম্বার দাম হাঁকা হচ্ছে ৪ লাখ টাকা করে। সোমবার গাবতলীতে গিয়ে এসব পশু দেখতে পাওয়া যায়।

জানা গেছে, প্রতি বছর গাবতলী হাটের বিশেষ আকর্ষণ থাকে উট ও দুম্বা। এবার ডিপজল এন্টারপ্রাইজ সম্প্রতি এ হাটে সাতটি উট এনেছে। প্রতিটি উটের আকৃতি বিশাল, তবে ছোট-বড় রয়েছে। এসব উটের দাম হাঁকা হচ্ছে  ১০ থেকে ১২ লাখ টাকা করে। ১৮০ থেকে ২৫০ কেজি মাংস হবে প্রতিটি উটের।

gabtoli 

এসব উটের দেখভাল করছেন আবদুর রাজ্জাক। এ প্রসঙ্গে তিনি বলেন, ঈদ উপলক্ষে প্রতি বছরই উট আনা হয়। এবারো এর ব্যতিত্রম হয়নি। ভারতের রাজস্থান থেকে এসব উট এসেছে এখানে। 

তিনি আরো বলেন, দাম হাঁকা হচ্ছে, ক্রেতা দাম করতে পারবেন। সাধারণত কাঁচা ঘাস ও গোখাদ্য হিসেবে যা পাওয়া যায় তাই খাবার হিসেবে দেয়া হচ্ছে। 

অন্যদিকে গাবতলী হাটে প্রতি বছর দুম্বা পাওয়া যায়। একাধিক ব্যবসায়ী দুম্বা আনেন এ হাটে। ইতোমধ্যে একজন ব্যবসায়ী ১৪টি দুম্বা এনেছেন হাটে। প্রতিটি দুম্বার দাম ৪ লাখ টাকা করে হাঁকা হচ্ছে। ৫৫ থেকে ৬০ কেজি মাংস হবে প্রতিটি দুম্বায়।

gabtoli

এসব উট আর দুম্বা দেখার জন্য বিভিন্ন স্কুল-কলেজের ছেলে-মেয়েদের ভিড় করতে দেখা গেছে। 

রাশেদ নামের এক শিক্ষার্থী জানায়, অন্যান্য সহপাঠীর কাছে উটের গল্প শুনে দেখতে এসেছি। আগে টিভিতে দেখেছি, এবার বাস্তবে দেখে ভালো লাগছে। 

উল্লেখ্য, কোরবানি উপলক্ষে গাবতলীর হাটে পশু আসতে শুরু করেছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে এসব পশু আসছে। ব্যবসায়ীরা কোরবানি উপলক্ষে এখানে গরু, মহিষ, ছাগল ও ভেড়া মজুদ করে রাখছেন। 

-জাগোনিউজে

Post a Comment