‘নকল সূর্য’ বানিয়ে চমক চিনের, স্থাপিত হল পৃথিবীতেই

Sun created by China

ক’দিন আগেই শোনা গিয়েছিল, চিন নাকি আকাশে নকল চাঁদ স্থাপন করবে। সেই নকল চাঁদ নাকি চিরচেনা চাঁদের থেকেও ঢের বেশি উজ্জ্বল আলো দেবে। এবার সামনে এল চিন বানিয়ে ফেলেছে ‘নকল সূর্য’! শুনতে যতই অবিশ্বাস্য লাগুক, এই সূর্য নাকি চেনা সূর্যের থেকে বেশি উত্তপ্ত। কেবল তাই নয়, নকল সূর্য নাকি রয়েছে পৃথিবীতেই। 

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, চিনা বিজ্ঞানীরা এটিকে তৈরি করেছে ভবিষ্যতে শক্তির উৎস হিসেবে। যেখানে সূর্যের কেন্দ্রের তাপমাত্রা দেড় কোটি ডিগ্রি সেলসিয়াস, সেখানে এই বস্তুটির তাপমাত্রা ১০ কোটি ডিগ্রি সেলসিয়াস। ‘ইনস্টিটিউট অফ প্লাজমা ফিজিক্স’-এ নির্মিত এই নকল সূর্যের মধ্যে অবিকল আসল সূর্যের মধ্যে যে ভাবে শক্তি উৎপন্ন হয়, সেই পদ্ধতি অবলম্বন করা হয়েছে। 

এই প্রোজেক্টে নিউক্লিয়ার সংযোজন পদ্ধতিতে তাপ নির্মিত হয়েছে। স্বাভাবিক ভাবেই এমন একটি যন্ত্রকে তৈরি করতে ও প্রতিদিন তাকে চালাতে বিপুল খরচ হয়েছে। জানা যাচ্ছে, যন্ত্রটির পিছনে দৈনন্দিন খরচ ১৫ হাজার ডলার। 

চিনের এই নয়া উদ্ভাবনকে ঘিরে উচ্ছ্বসিত বিজ্ঞানী মহল। এই আবিষ্কার পৃথিবীর ভবিষ্যতে দারুণ প্রয়োজনীয় হয়ে উঠতে পারে বলে মনে করা হচ্ছে।

Source: ebela

Please share to your friends and families

0 Response to "‘নকল সূর্য’ বানিয়ে চমক চিনের, স্থাপিত হল পৃথিবীতেই"

Post a Comment